ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

টিকিটের জন্য রাস্তায় ঘুরছে সউদী প্রবাসীরা

ভিসা ইকামার মেয়াদ বৃদ্ধির আশ্বাস সউদীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৩ এএম

বিমান ও সাউদিয়ার ফিরতি টিকিটের জন্য এখনো রাস্তায় রাস্তায় ঘুরছে সউদী প্রবাসী কর্মীরা। সউদী ফেরার টিকিট যারাই হাতে পাচ্ছে তাদের আনন্দের শেষ নেই। টিকিট হাতে নিয়েই করোনা পরীক্ষার নমুনা দেয়ার জন্য মহাখালীস্থ নির্ধারিত কেন্দ্রে ছুটছেন প্রবাসীরা। প্রচন্ড ভিড়ের মাঝে করোনা নেগেটিভ সনদ সংগ্রহ করতে গিয়েও প্রচন্ড দুর্ভোগের শিকার হচ্ছে তারা। আগামীকাল বুধবার ছুটিতে এসে আটকে পড়া প্রবাসীদের ভিসা ও ইকামার মেয়াদ শেষ হচ্ছে। সউদীগামী হাজার হাজার যাত্রী ফিরতি টিকিটের জন্য গতকাল সাউদিয়া এয়ারলাইন্সের অফিসের সামনেও বিক্ষোভ করেছে। মতিঝিলস্থ বিমানের অফিসের সামনেও ফিরতি টিকিটের জন্য শত শত প্রবাসী যাত্রী ভোর থেকেই ভিড় জমায়। গুলশানস্থ সউদী দূতাবাসে গতকালও বহু সউদী প্রবাসী ভিসা ও ইকামার মেয়াদ বৃদ্ধির খবর জানার জন্য ভিড় জমায়।
প্রধানমন্ত্রীর নির্দেশে আগামী মন্ত্রিপরিষদ সভায় সউদীসহ সকল দেশের প্রবাসী কর্মীদের সমস্যা এবং কর্মসংস্থান বৃদ্ধি সংক্রান্ত প্রতিবেদন পেশ করবেন পররাষ্ট্রমন্ত্রী। সউদী সরকার ইকামা ও ভিসার মেয়াদ বাড়ানোর আশ্বাস দিয়েছেন। পররাষ্ট্রমন্ত্রী সউদীগামী কর্মীদের সকল বিষয় খোঁজ খবর রাখছেন। মন্ত্রিপরিষদ বৈঠক শেষে গতকাল সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এসব তথ্য জানান। টোকেন ছাড়া অগ্রাধিকার ভিত্তিতে টিকিটের দাবিতে গতকালও বিক্ষোভ করছেন সউদী প্রবাসীরা। সকালে রাজধানীর কারওরান বাজারে প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের সামনের সড়কে তারা অবস্থান নেন।
সউদী অ্যারাবিয়ান এয়ারলাইন্সের কর্তৃপক্ষের শিডিউল অনুযায়ী গতকাল যাদের টোকেন নম্বর ১৯০০ থেকে ২৩০০, শুধুমাত্র তাদেরই টিকেট দেয়া হয়েছে। তবে ৩ হাজারের পরের সিরিয়ালের টোকেন নম্বর যাদের, তারাও টিকিটের জন্য সকাল থেকে ভিড় করেছেন। নাম প্রকাশ না করার শর্তে একজন প্রবাসী বলেন, আমি সউদীতে চাকরি করি। কুয়েত এয়ারওয়েজের টিকিট নিয়ে ফেব্রুয়ারিতে দেশে ফিরেছিলাম। জুনে আমার ফেরার কথা ছিল। কুয়েত এয়ারওয়েজ এখনও কার্যক্রম শুরু না করায় সাউদিয়ার টিকিট নিতে এসেছি। আমার টোকেন নম্বর ৩ হাজারের পরে।
অক্টোবরের প্রথম সপ্তাহে আমাকে ডাকা হয়েছে। তবে ভিসার মেয়াদ শেষ হওয়ার আশঙ্কায় গত ৪ দিন ধরেই আমি এখানে অবস্থান করছি।
বিমানের একটি সূত্র জানায়, প্রবাসীদের ফেরাতে ইতিমধ্যে নানা উদ্যোগ নিয়েছে সাউদিয়া ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। ফ্লাইট সংখ্যা বাড়িয়েছে উভয় এয়ারলাইন্সই। এছাড়াও বিমান প্রবাসীদের ফেরাতে সউদীর ৩ শহরে মোট ১২টি বিশেষ ফ্লাইট পরিচালনার অনুমতি পেয়েছে।
মতিঝিলস্থ বিমানের অফিসের সামনে দাঁড়িয়ে নোয়াখালীর হাতিয়ার সউদী প্রবাসী সিরাজ উদ্দিন জানান, গত ২৭ এপ্রিল আমার সউদী যাওয়ার কথা ছিল। তিনি বলেন, ৯ মাস করোনার মাঝে বাড়ীতে বসে বসে খেয়ে সব টাকা পয়সা শেষ। বিমানের ফিরতি টিকিটের জন্য গত পাঁচ দিন যাবত রাস্তায় রাস্তায় ঘুরছি। কোনো কাজ হচ্ছে না। ফিরতি টিকিটের নাগাল পাচ্ছি না। কবে পাবো তা’ জানি না। বি-বাড়িয়ার অলি উল্লাহ, আব্দুর রহিম, টাঙ্গাইলের আলামিন ও ইকবাল ক্ষোভ প্রকাশ করে বলেন, বিমান কর্তৃপক্ষ ফিরতি টিকিট বিতরণে যাত্রীদের ভোগান্তি নিরসনে কোন উদ্যোগ নিচ্ছে না। প্রবাসী কর্মীদের ভিসার ও ইকামার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। এসব ব্যাপারে কারো মাথা ব্যাথ্যা নেই। তারা সউদী প্রবাসীদের ফিরতি টিকিট দ্রুত ইস্যু করার কার্যকরী উদ্যোগ নেয়ার জোর দাবি জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
মুহাম্মদ আমিনুলহক ২৯ সেপ্টেম্বর, ২০২০, ৬:১৯ এএম says : 0
যারা ।উন্নয়নের অংশীদার, তাদের এ দূরগতি কেন? পররাষ্ট্রমন্ত্রণালয়ের দায়িত্ব, কে দেখব?
Total Reply(0)
Kazi Bashar ২৯ সেপ্টেম্বর, ২০২০, ৫:০০ এএম says : 0
যারা দেশে ডলার পাঠিয়ে উন্নায়নে অংশ নিশ্চে তাদের যদি এই অবস্থা হয়
Total Reply(0)
Parvin Ali ২৯ সেপ্টেম্বর, ২০২০, ৫:০০ এএম says : 1
এয়ারপোর্টের ভিতরেই করোনা টেস্ট করা হউক
Total Reply(0)
Sirajul Hoque Helal ২৯ সেপ্টেম্বর, ২০২০, ৫:০১ এএম says : 0
টোকেন কবে দিবে যদি জানাতেন....?
Total Reply(0)
Alhaz Masud Ali Marul ২৯ সেপ্টেম্বর, ২০২০, ৫:০১ এএম says : 0
সরকার সকল প্রবাসীদের জন্য ব্যবসতা করা হউক..
Total Reply(0)
বুলবুল আহমেদ ২৯ সেপ্টেম্বর, ২০২০, ১০:৫২ এএম says : 0
দ্রুত তাদের সউদী যাওয়ার ব্যবস্থা করে দেয়া হোক
Total Reply(0)
আশিক ২৯ সেপ্টেম্বর, ২০২০, ১০:৫২ এএম says : 0
প্রয়োজনে স্পেশাল বিমানের ব্যবস্থা করা হোক
Total Reply(0)
musiur rahman ৩০ সেপ্টেম্বর, ২০২০, ৮:৪৯ পিএম says : 0
দ্রুত ব্যবস্থা নেয়া হউক। প্রয়োজনে বিষেশ ফেলাইট চালু করা হউক।
Total Reply(0)
musiur rahman ৩০ সেপ্টেম্বর, ২০২০, ৮:৫৩ পিএম says : 0
দ্রুত ব্যবস্থা নেয়া হউক। প্রয়োজনে বিষেশ ফেলাইট চালু করা হউক।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন