ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

টিকটকের ওপর নিষেধাজ্ঞা খারিজ করে দিল মার্কিন আদালতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২০, ৯:৫৫ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রে চীনকে বাণিজ্যিকভাবে কোণঠাসা করার প্রচেষ্টায় আরো একবার বিরাট ধাক্কা খেল ট্রাম্প প্রশাসন। জাতীয় নিরাপত্তার পরিপন্থী, এই অভিযোগে চীনা ভিডিও অ্যাপ টিকটকের উপরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞা জারির নির্দেশ খারিজ করে দিল মার্কিন আদালত।
ট্রাম্প প্রশাসন নির্দেশিকা জারি করেছিল, রবিবার মধ্যরাত থেকে আর টিকটক ডাউনলোড করা যাবে না। অ্যাপল ও গুগল স্টোর থেকে এই ভিডিও অ্যাপ ডাউনলোড করতে পারবেন না মার্কিন বাসিন্দারা। অন্যদিকে মেসেজিং অ্যাপ উইচ্যাট পুরোপুরি নিষিদ্ধ করার কথা বলেছিলেন ট্রাম্প। হোয়াইট হাউসের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছিল, দেশের জাতীয় নিরাপত্তায় হস্তক্ষেপ করছে টিকটক ও উইচ্যাট। তথ্য চুরির চেষ্টাও করেছে এই দুই চীনা অ্যাপ। তাই দেশের জনগনের নিরাপত্তার স্বার্থে এই দুই অ্যাপ বন্ধ করে দেওয়ারই সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র।
তবে টিকটকের মালিকানাধীন সংস্থা বাইটড্যান্সের আবেদনের ভিত্তিতে ট্রাম্পের এই নিষেধাজ্ঞা স্থগিত রাখারই নির্দেশ দিয়েছেন ফেডারেল বিচারক কার্ল নিকোলস্। এই রায়ের ফলে আপাতত ১২ নভেম্বর পর্যন্ত সকলেই এই অ্যাপ ব্যবহার করতে পারবেন।
নজরদারির অভিযোগ এবং আমেরিকায় টিকটক নিষিদ্ধ করা নিয়ে তীব্র আপত্তি তুলেছিলেন বাইটড্যান্সের সিইও কেভিন মায়ের। তার বক্তব্য ছিল, এমন হঠকারি সিদ্ধান্তের ঘোর বিরোধিতা করা হচ্ছে। টিকটক চ্যালেঞ্জ করতে পারে যে এই অ্যাপ কখনওই ব্যক্তিগত তথ্যে নজরদারি করেনি। অন্যদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই নির্দেশে ক্ষুব্ধ হয় চীনও। তাদের দাবি, দাদাগিরি চালাচ্ছে যুক্তরাষ্ট্র।
তবে অনিশ্চয়তার আবহেও সিলিকন ভ্যালির অন্যতম মুখ্য সংস্থা ‘ওরাক্ল’-এর সঙ্গে চুক্তিবদ্ধ হতে চলেছে বাইটড্যান্স। ওই জটিল চুক্তির অন্তর্গত মালিকানা স্থানান্তর নিয়ে দুই সংস্থার মধ্যে আলোচনা হচ্ছে। গত সপ্তাহে প্রকাশিত খবর অনুযায়ী, ওরাক্ল-কে তাদের প্রযুক্তিগত অংশীদার করতে পারে টিকটক। যার পরে ‘টিকটক গ্লোবাল’ নামে কাজ চালাবে সংস্থাটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন