ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

মহানগর

পূজাকে টার্গেট করে সক্রিয় জাল টাকার চক্র: ডিবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২০, ৪:১৯ পিএম

আসন্ন দুর্গাপূজাকে টার্গেট করে ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় জাল টাকা ছড়িয়ে দিতে চেয়েছিল একটি চক্র। এসব জাল এক লাখ টাকার বান্ডিল হাত বদল হতো পনেরো থেকে বিশ হাজার টাকায়।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে ডিবির অতিরিক্ত পুলিশ কমিশনার এ কে এম হাফিজ আক্তার এসব তথ্য জানান।

তিনি জানান, গতকাল সোমবার বিশেষ অভিযান পরিচালনা করে রাজধানীর ডেমরা এলাকা থেকে জাল টাকা একটি চক্রকে গ্রেফতার ডিএমপির গোয়েন্দা সাইবার ক্রাইম বিভাগ। গ্রেফতারকৃতরা হলো- মো. ইউসুফ আলী, আব্দুর রহিম ওরফে হেলাল হোসেন রহিম, ফজলে রাব্বী মিয়া ও মো. জাহিদ ইসলাম। এসময় তাদের কাছ থেকে ৬৫ লাখ টাকার জাল নোট ও জাল টাকা তৈরির সরঞ্জাম জব্দ করা হয়।

তিনি আরো বলেন, ‘রাজধানী ও দেশের বিভিন্ন অঞ্চলে জাল টাকার নোট উৎপাদনকারীরা ঈদ, পূজা ও বড় উৎসবকে টার্গেট করে বাজারে জাল নোট ছড়িয়ে দিত। এক লাখ টাকার জাল নোট তৈরি করতে তাদের খরচ হয় দশ হাজার টাকা। পরবর্তীতে এক লাখ টাকার জাল নোট পাইকারের কাছে বিক্রি করতো পনেরো হাজার টাকায়। পাইকারি বিক্রেতা প্রথম খুচরা বিক্রেতার কাছে বিক্রি করতো বিশ থেকে পঁচিশ হাজার টাকায়। পরবর্তী ধাপে প্রথম খুচরা বিক্রেতা দ্বিতীয় খুচরা বিক্রেতার কাছে বিক্রি করতো চল্লিশ থেকে পয়তাল্লিশ হাজার টাকায়।

আসামিদের জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে তিনি জানান, মাঠপর্যায়ে তাদের কর্মীরা নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র কিনে এই জাল টাকা বাজারে সরবরাহ করতো। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে ডেমরা থানায় মামলা দায়ের হয়েছে বলেও জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন