ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আরব লীগের মহাসচিব আহমাদ আবুলগেইতের পদত্যাগ দাবি পিএলও’র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২০, ৫:৪৯ পিএম | আপডেট : ৫:৫০ পিএম, ২৯ সেপ্টেম্বর, ২০২০

আরব লীগের মহাসচিব আহমাদ আবুলগেইতের পদত্যাগ দাবি করলো ফিলিস্তিন মুক্তি সংস্থা- পিএলও।পিএলও’র নির্বাহী কমিটির মহাসচিব সায়েব এরিকাত ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের ব্যাপারে আরব লীগের মহাসচিব আহমাদ আবুলেগইতের সাম্প্রতিক বক্তব্যের তীব্র নিন্দা জানিয়ে তার পদত্যাগ দাবি করেছেন। এরিকাত সোমবার রাতে পশ্চিম তীরের রামাল্লায় বলেন, আহমাদ আবুলগেইত তার গ্রহণযোগ্যতা হারিয়েছেন, কাজেই আরব লীগের মহাসচিবের পদে থাকার আর কোনো অধিকার তার নেই। -ফার্স নিউজ
রোববার আরব লীগের মহাসচিব ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সম্পর্ক স্থাপনকে স্বাগত জানিয়ে বলেন, এর ফলে জর্দান নদীর পশ্চিম তীরকে ইসরায়েলের সঙ্গে একীভূত করে নেয়ার পরিকল্পনা স্থগিত রাখা সম্ভব হবে। কিন্তু বাস্তবতা হচ্ছে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু পশ্চিম তীরে আরো ৫ হাজার বসতি গড়ার নির্দেশ দিয়েছেন। এছাড়া ইসরায়েলের একটি সামরিক আদালত জর্দান নদীর পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবিরের এক কিশোরকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছে। ১৭ বছর বয়সি ওই কিশোর সামের আব্দুলকরিম আওয়ায়িসকে এক বছরেরও বেশি সময় আগে ধরে নিয়ে গিয়েছিল দখলদার সেনারা।

ইসরায়েলের ‘পেতাহ টিকভা’ ডিটেনশন সেন্টারে সামেরকে কয়েক মাস ধরে জিজ্ঞাসাবাদ ও নির্যাতনও চালানো হয়। সামেরের পিতা ইসরায়েলি কারাগারে আছেন। তাকে গত এক বছরেরও বেশি সময় বন্দি থাকা অবস্থায় পিতার সঙ্গে দেখা করতে দেয়া হয়নি। সামেরের বড় ভাই হাসানকে ২০০৪ সালে ধরে নিয়ে যায় ইসরায়েলি সেনারা। ডিফেন্স ফর চিলড্রেন ইন্টারন্যাশনাল হিসেবে বছরে ৭০০ ফিলিস্তিনি শিশুকে আটক করে ইসরায়েলের সামরিক আদালতে বিচার করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন