বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মার্জিন ঋণের বিষয়ে নতুন নির্দেশনা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

 মার্জিন ঋণের বিষয়ে নতুন নির্দেশনা জারির মাত্র সাত দিনের মাথায় এ-সংক্রান্ত নির্দেশনায় পরিবর্তন এনেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গত ২১ সেপ্টেম্বর ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্সের সঙ্গে সামঞ্জস্য করে মার্জিন ঋণের নতুন নির্দেশনা জারি করে বিএসইসি। গত সোমবার সেই নির্দেশনায় পরিবর্তন আনা হয়েছে।
নতুন নির্দেশনায় বলা হয়েছে, ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪০০১-৭০০০ পয়েন্টের মধ্যে থাকলে ১:০.৫০ হারে এবং ৭০০০-এর ওপরে সূচকের ক্ষেত্রে ১:শূন্য দশমিক ২৫ হারে মার্জিন ঋণ দেয়া যাবে। আর সূচক চার হাজার পয়েন্টের নিচে থাকলে মার্জিন ঋণের অনুপাত হবে ১:শূন্য দশমিক ৭৫। এই নির্দেশনা আগামী বছরের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে।
এর গত ২১ সেপ্টেম্বর সূচকের সঙ্গে সমন্বয় করে জারি করা বিএসইসির মার্জিন ঋণের নির্দেশনায় বলা হয়, ডিএসইএক্স সূচক চার হাজারের নিচে থাকাকালীন ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংক গ্রাহকদের সর্বোচ্চ ১:১ হারে মার্জিন ঋণ দিতে পারবে।
এছাড়া ৪০০১-৫০০০ পর্যন্ত সূচকের ক্ষেত্রে ১:শূন্য দশমিক ৭৫ হারে, ৫০০১-৬০০০ পর্যন্ত সূচকের ক্ষেত্রে ১:শূন্য দশমিক ৫০ হারে এবং ৬০০০-এর ওপরে সূচকের ক্ষেত্রে ১: শূন্য দশমিক ২৫ হারে মার্জিন ঋণ দেয়ার সুযোগ দেয়া হয়। যা আগামী ১ অক্টোবর থেকে কার্যকর হওয়ার কথা ছিল। বর্তমানে মার্জিন ঋণ প্রদানের সর্বোচ্চ হার ১: শূন্য দশমিক ৫০ এবং সবক্ষেত্রে এই হার একই। অর্থাৎ গ্রাহকের নিজস্ব এক টাকার বিনিয়োগের বিপরীতে সর্বোচ্চ ৫০ পয়সা মার্জিন ঋণ দেয়া যায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন