ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

ভিসা-ইকামার মেয়াদ জটিলতা সউদী প্রবাসীরা উৎকণ্ঠায়

কফিলকে রিয়াল পাঠাতে হয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

ছুটিতে আটকে পড়া সউদী প্রবাসী কর্মীদের ভিসা ও ইকামার মেয়াদ বৃদ্ধি কার্যক্রম শুরু হয়নি। এতে চরম হতাশায় ভুগছেন সউদী প্রবাসীরা। ঢাকাস্থ সউদী দূতাবাস এবং অনুমোদিত ১৮টি কনসালটেন্সি কেন্দ্রগুলোতে ধরণা দিয়েও কোন সুরাহা পাচ্ছে না অপেক্ষমান হাজার হাজার প্রবাসী কর্মী। ফিরতি টিকিট রি-ইস্যু, ভিসা, ইকামার মেয়াদ বৃদ্ধি ও করোনা পরীক্ষা নিয়ে সউদী প্রবাসীরা নানা হয়রানির শিকার হচ্ছে।
সউদী দূতাবাসের শর্তাবলী পূরণ করতে না পারায় একজন প্রবাসী কর্মীর ভিসা নবায়নের জন্য অনুমোদিত কনসালটেন্সিগুলো দূতাবাসে পাসপোর্ট জমা দিতে পারেনি। কনসালটেন্সি কেন্দ্রগুলো বলছে আমরা দূতাবাস বা সউদী আরবের পক্ষ থেকে কোন দিকনির্দেশনা এখনো পায়নি। ইকামা ও ভিসার মেয়াদ বাড়ানোর জন্য কোন কোন সউদী কফিল আটকে পড়া প্রবাসী কর্মীর কাছ থেকে ৪৫০ রিয়াল করে নিচ্ছে। ঢাকায় অপেক্ষমান একাধিক প্রবাসী কর্মী এসব তথ্য নিশ্চিত করছে।
ইকামা-ভিসার মেয়াদ বৃদ্ধি সংক্রান্ত রাজকীয় সউদী সরকারের পক্ষ থেকে কোন সুস্পষ্ট ঘোষণা না আসায় অপেক্ষমান প্রায় ৮৬ হাজার প্রবাসী কর্মী চরম উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন। ভুক্তভোগী প্রবাসী কর্মীরা আগামী ডিসেম্বর পর্যন্ত ভিসা ও ইকামার মেয়াদ বৃদ্ধির জোর দাবি জানিয়েছেন। তারা বলেন, পররাষ্ট্রমন্ত্রীর ঘোষণা অনুযায়ী সফর মাস পর্যন্ত প্রবাসীদের ভিসা ও ইকামার মেয়াদ বাড়ানো হবে।
এ ব্যাপারে সউদী সরকারের কোন সঠিক ঘোষণা না পাওয়ায় প্রবাসীরা সাউদিয়া এয়ারলাইন্স ও বিমান অফিসের সামনে বিক্ষোভ করেও কোন সুফল পাচ্ছে না। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন গতকাল বলেছেন, সউদীর অনেক নিয়োগকারী প্রতিষ্ঠান তাদের কর্মচারিদের ফেরার অনুমতি দিচ্ছে না। এতে কেউ কেউ সউদীতে যেতে পারছে না।
গতকাল মঙ্গলবারও কাওরান বাজার সাউদিয়া এয়ারলাইন্সের অফিসের সামনে ফিরতি টিকিট দ্রæত রি-ইস্যুর দাবিতে হাজার হাজার সউদীগামী কর্মীরা বিক্ষোভ প্রদর্শন করেছে। এসময়ে রাস্তায় যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পরে পুলিশ বিক্ষোভকারী যাত্রীদের রাস্তা থেকে সরিয়ে দেন। পরে তারা ভাগ হয়ে এক গ্রæপ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ও অপর গ্রæপ পররাষ্ট্রমন্ত্রণালয়ের সামনে গিয়ে ভিসা ইকামার মেয়াদ বৃদ্ধির দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেন।
সউদীর জেদ্দাস্থ জাতীয় পার্টির সাধারণ সম্পাদক কুমিল্লার জাফর পারভেজ গত ৯ মাস যাবত ছুটিতে বাংলাদেশে এসে আটকা পড়েছেন। ঋণের টাকায় পরিবার পরিজন নিয়ে সংসার চালিয়ে তিনি এখন অসহায়। তিনি বলেন, ভিসা ও ইকামার মেয়াদ না থাকায় সাউদিয়া এয়ারলাইন্স প্রবাসী কর্মীদের ফিরতি টিকিট দিচ্ছে না।
প্রবাসী জাফর পারভেজ ইনকিলাবকে বলেন, করোনার কারণে প্রায় ৮৬ হাজার সউদী প্রবাসী ভিসা ও ইকামার মেয়াদ সংক্রান্ত জটিলতার মুখে। এসব অপেক্ষমান কর্মীদের সুষ্ঠুভাবে সউদীর কর্মস্থলে ফিরে যেতে আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত ভিসা ও ইকামার মেয়াদ অটো বাড়ানোর কূটনৈতিক উদ্যোগ নিতে হবে। অন্যথায় প্রায় ৭০ হাজার অপেক্ষমান প্রবাসী কর্মী স্ব স্ব কর্মস্থলে যোগদানের সুযোগ থেকে বঞ্চিত হবে। এতে জনশক্তি খাতে ভয়াবত বিপর্যয় দেখা দিতে পারে। তিনি অবিলম্বে আটকে পড়া প্রবাসীদের দ্রæত সউদীতে ফেরার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করেন।
মতিঝিলস্থ বিমান অফিসের সামনে কিশোরগঞ্জের আলফাজ উদ্দিন, জামালপুরের ইব্রাহিম এবং কুষ্টিয়ার রাজিব বলেন, হাজার হাজার আটকে পড়া প্রবাসী কর্মীর ভিসা ও ইকামার মেয়াদ আজ বুধবার শেষ হচ্ছে। তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, আবেদন নয়, স্বয়ংক্রিয়ভাবে ভিসা ও ইকামার মেয়াদ বাড়াতে দ্রæত ক‚টনৈতিক উদ্যোগ নিতে হবে। দূতাবাসের অনুমোদিত কিছু ভিসা প্রসেসিং এজেন্সির কাছে প্রবাসীদের ভিসার আবেদন করতে যেতে বলা হয়। সেখানে গিয়েও কাজ না হওয়ায় বাড়ি ফিরে যান অনেক প্রবাসী। প্রবাসী রাজিব বলেন, আমার ভিসা, ছুটি ও ইকামার মেয়াদ বাড়ানোর জন্য গতকাল সউদী কফিলকে ৪ হাজার সউদী রিয়াল পাঠিয়েছি। কফিলের নির্দেশনা অনুযায়ীই উক্ত রিয়াল পাঠানো হয়েছে।
এদিকে, গতকাল ফিরতি টিকিটের জন্য বিমান অফিসের সামনে ভিড়ের মধ্যে সউদী প্রবাসী বরিশালের আশেকের প্যান্টের পকেট থেকে দামি মোবাইল ফোন মুহূর্তে গায়েব হয়ে যায়। এতে অনেকেই হতবাক হন।ৃ

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন