বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্প, সোলার প্যানেল স্থাপনের সুপারিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

দেশের দীর্ঘতম পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পের ১৪টি স্টেশনে বিদ্যুৎ সাশ্রয়ের জন্য সোলার প্যানেল স্থাপনের সুপারিশ করেছে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী। বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, আসাদুজ্জামান নূর, মো. শফিকুল আজম খাঁন, মো. সাইফুজ্জামান, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ ও বেগম নাদিরা ইয়াসমিন জলি এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা।
বৈঠক শেষে কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী সাংবাদিকদের জানান, পদ্মা সেতু প্রকল্পের রেলস্টেশনগুলোতে সোলার প্যানেল স্থাপনের সুপারিশ করা হয়েছে। এতে বিদ্যুৎ সাশ্রয় হবে। এই সুপারিশ দ্রæত বাস্তবায়নের আশ^াস দিয়েছে রেলপথ মন্ত্রণালয়।

কমিটি সূত্র জানায়, বৈঠকে রেলওয়ের পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পের কাজের অগ্রগতি, চট্টগ্রামের টাইগার পাশ এলাকায় রেলওয়ের উদ্ধারকৃত ৪৫০টি আবাসিক কোয়ার্টার এবং রেলওয়ের পূর্ব ও পশ্চিমাঞ্চলে বিক্রয়যোগ্য স্ক্র্যাপের পরিমাণ সম্পর্কে প্রতিবেদন উপস্থাপন ও আলোচনা হয়। বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলে ৫১২টি এবং পশ্চিমাঞ্চলে ৯১২টি এলসি গেইটে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের আওতায় সৌর বিদ্যুতায়নের প্রকল্প বাস্তবায়ন চলছে। কমিটির পক্ষ থেকে প্রকল্পের কাজ দ্রæত শেষ করার তাগিদ দেওয়া হয়েছে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন