ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

পাকিস্তান-মিয়ানমার থেকে পেঁয়াজের চালান এলো

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

ভারত রফতানি বন্ধের পর বিকল্প দেশ থেকে শুরু হয়েছে পেঁয়াজ আমদানি। পাকিস্তান ও মিয়ানমার থেকে আমদানি করা ১৭০ মেট্রিক টন পেঁয়াজ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। কিছু পেঁয়াজ খালাসও হয়েছে।

এসব চালান খালাসের জন্য এরমধ্যে ছাড়পত্রও ইস্যু করা হয়েছে। উদ্ভিদ সংঘ নিরোধ কেন্দ্রের (চট্টগ্রাম সমুদ্রবন্দর) উপ-পরিচালক ড. মোহাম্মদ আসাদুজ্জামান বুলবুল জানান, দুই দিনে মোট ১৭০ টন পেঁয়াজের জন্য ছাড়পত্র ইস্যু করা হয়েছে। এরমধ্যে মিয়ানমার থেকে চট্টগ্রামের কায়েল এন্টারপ্রাইজের আমদানি করা ৫৪ টন পেঁয়াজ খালাসে সোমবার ছাড়পত্র দেয়া হয়েছে। আর গ্রিন ট্রেড পাকিস্তান থেকে আনা ১১৬ টন পেঁয়াজের ছাড়পত্র পেয়েছে। উদ্ভিদ সংঘ নিরোধ কেন্দ্রের এই কর্মকর্তা জানান, খালাসের জন্য ছাড়পত্র পাওয়া পেঁয়াজ দ্রুতই বাজারে প্রবেশ করবে। কায়েল এন্টারপ্রাইজের ৫৪ টন পেঁয়াজ সোমবারই বন্দর থেকে ছাড় করানো হয়েছে সিঅ্যান্ডএফ এজেন্ট এস হোসাইন অ্যান্ড কোম্পানির প্রতিনিধি মোহাম্মদ বাবু জানান।

এদিকে ভারত রফতানি বন্ধ ঘোষণার আগে ৩ সেপ্টেম্বর চট্টগ্রাম বন্দর দিয়ে বিকল্প বাজার থেকে পেঁয়াজ আমদানির অনুমতিপত্র দেয়া শুরু হয়। গতকাল পর্যন্ত গত ২৬ দিনে ৭৫টির মতো প্রতিষ্ঠান ১২টি দেশ থেকে এক লাখ ৪৭ হাজার ৫৪৫টন পেঁয়াজ আমদানির জন্য অনুমতিপত্র নিয়েছে। এসব দেশ হল- চীন, মিয়ানমার, পাকিস্তান, তুরস্ক, মিশর, নেদারল্যান্ড, নিউজিল্যান্ড, মালয়েশিয়া, ভারত, ইউক্রেন, দক্ষিণ আফ্রিকা ও সংযুক্ত আরব আমিরাত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন