ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তান আফগানিস্তানের জন্য নতুন ভিসা নীতি চালু করেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২০, ১:১৪ পিএম

দীর্ঘদিন পর আফগানিস্তানে শান্তি ফিরতে শুরু করেছে। তালেবান ও আফগান সরকারের মধ্যে আলোচনার পর এই শান্তির বাতাস বইছে। আর এই আলোচনা সফলে প্রধান ভূমিকা রেখেছে পাকিস্তান।
এদিকে পাকিস্তান মঙ্গলবার আফগানিস্তানের জন্য একটি নতুন ভিসা নীতি চালু করেছে যাতে দুই দেশের মধ্যে ব্যবসা এবং জনগণের মধ্যে যোগাযোগ সহজ হয়।

কর্মকর্তারা বলছেন, কেন্দ্রীয় মন্ত্রিসভা কর্তৃক অনুমোদিত ভ্রমণ নথিতে আফগান নাগরিকদের জন্য একাধিক ভিজিট ভিসা অর্জন করা সহজ হবে, যার মধ্যে দীর্ঘমেয়াদী ব্যবসার সঙ্গে বিনিয়োগ এবং ছাত্র ভিসা রয়েছে। এখন পর্যন্ত, ইসলামাবাদ আফগান পর্যটকদের জন্য মাত্র একবার এন্ট্রি ভিসা ইস্যু করে আসছিল।

আফগানিস্তানে পাকিস্তানের বিশেষ দূত মোহাম্মদ সাদিক এক টুইটে উল্লেখ করেছেন যে আফগান রোগীদের জন্য সীমান্তের ভিসা পাওয়ার জন্য একটি "নতুন স্বাস্থ্য ভিসা" প্রণয়ন করা হয়েছে। সাদিক জানান, পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া সীমান্ত প্রদেশে অবস্থিত আফগানিস্তানের সকল সীমান্ত টার্মিনাল মঙ্গলবার থেকে শুরু হওয়া সপ্তাহে চার দিন পথচারীদের ট্রাফিকের জন্য উন্মুক্ত করা হয়েছে।

স্থলবন্দী আফগানিস্তান দশকের পর দশক ধরে দ্বিপাক্ষিক ও আন্তর্জাতিক বাণিজ্যের জন্য পাকিস্তানের স্থলভূমি এবং সমুদ্রবন্দরের উপর নির্ভর করে আসছে। পারস্পরিক উত্তেজনা, যাইহোক, সাম্প্রতিক বছরগুলোতে দ্বিপাক্ষিক বাণিজ্য কার্যক্রম উল্লেখযোগ্যভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ভয়েচ অব আমেরিকা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন