ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাবরি মসজিদ ধ্বংস মামলা, খালাস পেলেন সব আসামি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২০, ১:১৬ পিএম

২৮ বছর আগে ১৯৯২ সালে ভারতের উত্তরপ্রদেশের অযোধ্যায় অবস্থিত বাবরি মসজিদে হামলা চালিয়ে গুঁড়িয়ে দেয়ার ঘটনায় অভিযুক্ত আসামিদের সবাইকে খালাস দিয়েছে দেশটির আদালত। বুধবার এই ধ্বংসযজ্ঞের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে দীর্ঘদিন পর রায় ঘোষণা করছে উত্তরপ্রদেশের লখনৌউয়ের বিশেষ আদালত।

ভারতের প্রধান রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) তৎকালীন নেতা লাল কৃষ্ণ আদভানীর নেতৃত্বে ১৯৯২ সালে দফায় দফায় রথযাত্রা হয়। এই রথযাত্রা থেকে ষোড়শ শতাব্দীর অন্যতম এই মুসলিম স্থাপনায় হামলা চালানো হয়। কট্টরপন্থী করসেবকরা মসজিড় গুঁড়িয়ে দেয়। এ ঘটনার পরপর দেশটিতে হিন্দু-মুসলিম সাম্প্রদায়িক দাঙ্গা শুরু হয়। এতে প্রাণ যায় প্রায় ৩ হাজার মানুষের।

উত্তরপ্রদেশের এই মসজিদ ধ্বংস বদলে দেয় ভারতের রাজনীতি। মসজিদ ধ্বংসের সঙ্গে জড়িত বিজেপির প্রতিষ্ঠাতা সদস্য ও শীর্ষ নেতা লাল কৃষ্ণ আদভানী, মুরালি মনোহর যোশী, সাবেক মন্ত্রী উমা ভারতী ও কল্যাণ সিংয়ের বিরুদ্ধে মামলা দায়ের হয়।

প্রায় আড়াই যুগ পর বুধবার এই মামলার রায় ঘোষণা করেছেন আদালত। কিন্তু আদালতে উপস্থিত ছিলেন না বিজেপির অভিযুক্ত শীর্ষ এই নেতারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
mozibur binkalam ৩০ সেপ্টেম্বর, ২০২০, ২:২৮ পিএম says : 0
সকল মুসলমানদের ঘোষণা দেয়া দরকার। যে এই রাম মন্দির হবে পরবর্তি হায়া সুফিয়া। দরকার হলে যুগ যুগ দাওয়াতি কাজ সহ সব ধরনের চেষ্টা চালিয়ে যাবো।
Total Reply(0)
এ, কে, এম জামসেদ ৩০ সেপ্টেম্বর, ২০২০, ২:৪৭ পিএম says : 0
ওদের কাছে ন্যায় বিচার আশা করা যায় কি?
Total Reply(0)
Karim ullah. ৩০ সেপ্টেম্বর, ২০২০, ৩:১৫ পিএম says : 0
আসামিরা সবাই বিজেপির নেতা । আর ক্ষমতায়ও বিজেপি। সুতরাং ন্যায়বিচার যে হবেনা এটাই স্বাভাবিক।আর ন্যায়বিচার হলে সেটাই হতো অস্বাভাবিক।
Total Reply(0)
habib ৩০ সেপ্টেম্বর, ২০২০, ৩:৪০ পিএম says : 0
India is a common enemy of Muslim. OIC and Arab League should realize it..
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন