বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ড. খন্দকার মোশাররফের ৭৫তম জন্মদিন আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২০, ১২:০৫ এএম

বরেন্য রাজনীতিক বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড.খন্দকার মোশাররফ হোসেনের আজ ৭৫ তম জন্মদিন। ১৯৪৬ সালের ১ অক্টোবর তিনি কুমিল্লা জেলার দাউদকান্দি উপজেলার গয়েশপুর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব বিভাগের সাবেক অধ্যাপক ও চেয়ারম্যান, প্রথিতযশা ভূ-বিজ্ঞানী, খ্যাতিমান লেখক, কলামিষ্ট ও গবেষক।

বর্ণাঢ্য রাজনৈতিক ও কর্মজীবনে ড. মোশাররফের অর্জনের ভান্ডার বিশাল। দেশ ও জনগণের কল্যাণে তাঁর অসামান্য অবদান রয়েছে। তিনি উন্নয়ন ভাবনার একজন আলোকিত রাজনীতিক। ড. মোশাররফ ১৯৬৪-৬৫ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হলের এজিএস এবং ১৯৬৭-৬৮ শিক্ষাবর্ষে হাজী মুহাম্মদ মহসিন হলের ভিপি নির্বাচিত হন।

১৯৭৯ সালে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের আহবানে সাড়া দিয়ে ঢাবি›র মেধাবী শিক্ষক ড. মোশাররফ বিএনপি›র রাজনীতিতে সম্পৃক্ত হন এবং দলের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৯৪ সাল থেকে বিএনপি›র সর্বোচ্চ ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্য পদে অধিষ্ঠিত রয়েছেন। ড. মোশাররফ কুমিল্লা-২ আসন থেকে ৪ বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তিনি ১৯৯১-›৯৬ মেয়াদে বিএনপি সরকারের বিদ্যুৎ-জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রী, ১৯৯৬ সালে স্বল্প মেয়াদে সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী এবং ২০০১-০৬ মেয়াদে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী হিসাবে সফলভাবে দায়িত্ব পালন করেন। ড. মোশাররফ দাউদকান্দির উত্তরাঞ্চলে ‹তিতাস› নামে একটি নতুন উপজেলা প্রতিষ্ঠার মাধ্যমে অবহেলিত জনপদকে আলোকিত করেছেন। উন্নয়নের স্বপ্নদ্রষ্টা ড. মোশাররফ দাউদকান্দিকে পৌরসভায় উন্নীত ও বিশাল পৌরভবন নির্মাণ ও ড. মোশাররফ ফাউন্ডেশনের উদ্যোগে এলাকায় ২টি কলেজ,২টি হাইস্কুল, ১টি গার্লস হাইস্কুল, ১টি দাখিল মাদ্রাসা ও এতিমখানা, প্রতিষ্ঠা করেছে।

মুক্তিযুদ্ধের স্বপক্ষে বিশ্বজনমত সৃষ্টির জন্য তিনি ১৯৭১ সালে বিলাত প্রবাসী বাংলাদেশীদের সংগঠিত করেন এবং ছাত্র সংগ্রাম পরিষদের আহবায়ক হিসাবে বলিষ্ঠ নেতৃত্ব দেন। জাতীয় স্বার্থরক্ষার প্রতিটি আন্দোলন সংগ্রামে তিনি নায়কোচিত ভূমিকা রেখেছেন। ষড়যন্ত্রমূলক রাজনৈতিক মামলায় ড. মোশাররফ ১৯৮৬, ১৯৯৬, ২০০৭, ২০১২ এবং ২০১৪ সালে গ্রেফতার হয়ে প্রায় ৫ বছর কারান্তরীণ ছিলেন। তিনি দেশ ও জনগণের স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে বিভিন্ন জাতীয় দৈনিকে নিয়মিত কলাম লিখেন। তিনি ২ পুত্র ও ১ কন্যা সন্তানের জনক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন