ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

খেলাধুলা

অবশেষে শিষ্য ল্যাম্পার্ডকে হারালেন গুরু মরিনহো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২০, ১২:০৪ এএম

চেলসিতে দুই দফায় দায়িত্ব পালন করার সময় তিনি বলেছিলেন কখনই টটেনহামের কোচ হবেন না। ভাগ্যের ফেরে সেই হোসে মরিনহোই গত নভেম্বরের শেষ দিকে নিলেন লন্ডনে চেলসির প্রতিবেশি ক্লাব টটেনহ্যামের দায়িত্ব। এদিকে চেলসিতে যাঁদের তারকা বানিয়ে এসেছিলেন মরিনহো, তাদেরই একজন ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড খেলোয়াড়ি জীবন শেষ করে ডার্বি কাউন্টির ডাগআউট ঘুরে চেলসির দায়িত্ব নিয়েছেন গত মৌসুমের শুরুতে। প্রিয় এই শিষ্যের সঙ্গে এর আগে ৩ বার দেখা হয়েছে, একবারও জিততে পারেননি মরিনহো। অবশেষে সে আক্ষেপ ঘুচেছে পরশু রাতে।
ল্যাম্পার্ডের চেলসিকে পেনাল্টি শুটআউটে হারিয়ে লিগ কাপের কোয়ার্টার ফাইনালে উঠেছে মরিনহোর টটেনহ্যাম। শিষ্যকে হারাতে পারেন না, এখন আর অন্তত সেই অপবাদ নিয়ে চলতে হচ্ছে না এই কিংবদন্তি পর্তুগিজ কোচকে! ওদিকে ক্যারিয়ারে প্রথমবারের মতো এই প্রতিযোগিতায় পেনাল্টি শুটআউটে দলকে সফল হতে দেখলেন মরিনহো। এর আগের তিনবার বিরসবদনে ফিরতে হয়েছিল বাসেক রিয়াল মাদ্রিদ কোচকে।
প্রতিযোগিতামূলক ম্যাচে এদিন চেলসির হয়ে প্রথম গোলটি পেয়েছেন এই মৌসুমে লাইপজিগ থেকে চেলসিতে আসা জার্মান স্ট্রাইকার টিমো ভের্নার। তার গোলেই ১৯ মিনিটে এগিয়ে যায় চেলসি। স্পার্সে নতুন আসা লেফটব্যাক সের্হিও রেগিলনের একটা ভুলের সুবাদে বল চলে যায় ভের্নারের কাছে। সেখান থেকে স্পার্স গোলরক্ষক উগো লরিসকে পরাস্ত করেন এই জার্মান স্ট্রাইকার। এরপর ম্যাচের অধিকাংশ সময়জুড়ে মনে হয়েছে ভের্নারের কাঁধে চড়েই হয়তো শেষ ২০ মৌসুমের মধ্যে ১৪তম বারের মতো কোয়ার্টারে উঠবে চেলসি। তবে এরিক লামেলার পছন্দ হয়নি ব্যাপারটা। হ্যারি কেনের বদলে স্ট্রাইকার হিসেবে খেলতে নামা এই আর্জেন্টাইন উইঙ্গার ৮৩ মিনিটে দলকে সমতায় ফেরান। গোলে সহায়তা করে আগের ভুলের প্রায়শ্চিত্ত করেন রেগিলন। অমীমাংসিত ভাবে শেষ হওয়া ম্যাচটা পরে গড়ায় পেনাল্টি শুটআউটে। তবে ম্যাচে অবাক করা এক ঘটনারই জন্ম দিলেন টটেনহ্যামের এরিক ডায়ার। বলা নেই কওয়া নেই, ‘প্রকৃতির ডাকে সাড়া’ দিতে হঠাৎ ভোঁ দৌড় দিয়ে মাঠ ছেড়ে বেরিয়ে বাথরুমে চলে যান এই ইংলিশ ডিফেন্ডার! সরাসরি সম্প্রচারিত ম্যাচে এমন ঘটনা এই প্রথম।

তার পেছনে পেছনে ড্রেসিং রুমের দিকে ছুট লাগালেন মরিনহোও। ম্যাচটি সরাসরি স¤প্রচার করতে থাকা ক্যামেরাগুলো তখন খেলা দেখানো বাদ দিয়ে ঘুরে গেল পর্তুগিজ কোচের দিকে। এ যেন ব্যাখ্যার অতীত, কী ঘটছে কেউ বুঝে উঠতে পারছে না!
ঘটনা খোলাসা হয় পরে। টয়লেটে গিয়েছিলেন ইংলিশ ফুটবলার ডায়ার। ম্যাচ শেষে তিনি বলেন, ‘ব্যাপারটা নিয়ে জোসে মোটেও খুশি হতে পারেনি। কিন্তু আমার কিছুই করার ছিল না। প্রকৃতি আমাকে ডাকছিল। পরে আমি শুনেছি, যখন আমি মাঠে ছিলাম না, (চেলসি) সুযোগ পেয়েছিল। তবে ভাগ্য ভালো, তারা গোল করতে পারেনি।’
কয়েকদিন আগেই লিগের ম্যাচে ওয়েস্ট ব্রমের সঙ্গে ৩-৩ গোলে ড্র করেছিল চেলসি। সে ম্যাচের দলে আট বদল আনেন ল্যাম্পার্ড। অভিষেক হয় সদ্যই রেনেঁ থেকে আসা গোলরক্ষক এদোয়ার্দ মেন্দি ও লেস্টার সিটি থেকে আসা ইংলিশ লেফটব্যাক বেন চিলওয়েলের। সব প্রতিযোগিতা মিলিয়ে এই নিয়ে টানা তিন ম্যাচ জয়হীন চেলসি। ওয়েস্ট ব্রুম ম্যাচের আগের ম্যাচে লিগে লিভারপুলের কাছেও হেরেছিল ২-০ গোলে। ল্যাম্পার্ডের সময়টা একটু কঠিনই যাচ্ছে!

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন