ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাকু-ইয়েরেভান সংঘাতে বিদেশি হস্তক্ষেপ কাম্য নয়: ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২০, ৮:৩৯ এএম

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে সৃষ্ট সংঘাতে সংযম প্রদর্শনের জন্য আর্মেনিয়া ও আজারবাইজানের প্রতি আহ্বান জানিয়েছেন।একইসঙ্গে তিনি এই সংঘর্ষে যেকোনো বিদেশি হস্তক্ষেপের বিরোধিতা করে বলেছেন, আরেকটি যুদ্ধের ভার বহন করার ক্ষমতা এ অঞ্চলের নেই।

প্রেসিডেন্ট রুহানি বুধবার আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের সঙ্গে এক টেলিফোনালাপে এই হুঁশিয়ারি উচ্চারণ করেন। তিনি আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে চলমান সংঘাতে উদ্বেগ প্রকাশ করে বলেন, এ অঞ্চলে শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রয়োজন; যুদ্ধ নয়।যেকোনো বিদেশি হস্তক্ষেপ পরিস্থিতিকে আরো জটিল করে তুলবে বলেও তিনি সতর্ক করে দেন।

ইরানের প্রেসিডেন্ট বলেন, আন্তর্জাতিক আইন ও ভৌগোলিক অখণ্ডতার গঠনকাঠামোর আওতায় সংলাপের মাধ্যমেই কেবল কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যকার বিরোধের অবসান হতে পারে। রুহানি বলেন, এই মুহূর্তে যুদ্ধ বন্ধ করে উভয় দেশের সংযম প্রদর্শন ও যুক্তিপূর্ণ আচরণ করা দরকার।

টেলিফোনালাপে আর্মেনিয়ার প্রধানমন্ত্রী বলেন, যেকোনো সংঘাত আঞ্চলিক সব দেশের জন্য ক্ষতিকর। তাই যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করার লক্ষ্যে আর্মেনিয়া বিশ্বের যেকোনো দেশের মধ্যস্থতার প্রস্তাবকে স্বাগত জানাবে। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ দু’দনি আগে কারাবাখ নিয়ে মতবিরোধ নিরসনে আর্মেনিয়া ও আজাবাইজানের মধ্যে সংলাপে মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছেন।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন