মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মুস্তাফিজের সফল অস্ত্রপচার

প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৫৪ পিএম, ১১ আগস্ট, ২০১৬

বিশেষ সংবাদদাতা : লন্ডনের বুপা ক্রমওয়েল হাসপাতালের অবস্থান বাংলাদেশ হাইকমিশন অফিসের কাছাকাছি। লন্ডনের বিখ্যাত এই হাসপাতালে বাংলাদেশের সাবেক প্রেসিডেন্ট মরহুম জিল্লুর রহমান নিয়েছেন চিকিৎসা সেবা। বাবা জিল্লুর রহমানের চিকিৎসার এবং তার সেবা-শুশ্রæষার জন্য ছেলে নাজমুল হাসান পাপনের আসা-যাওয়া ছিল এই হাসপাতালে। সেই পরিচিত হাসপাতালেই এবার ছুটে গেলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনÑ উপলক্ষ বাঁ হাতি কাটার মাস্টার মুস্তাফিজুরকে সাহস দেয়া। স্থানীয় সময় সকাল ১০টায় এই হাসপাতালে ভর্তি হয়েছেন মুস্তাফিজুর। সেখানেই স্থানীয় সময় ২টায় (বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা) মুস্তাফিজুরের কাঁধের অপারেশন করার কথা ছিল খ্যাতিমান সার্জন অ্যান্ড্রু ওয়ালেশের। তবে অস্ত্রপচার শুরু করতে বিলম্ব হয়েছে ১ ঘন্টা ৪০ মিনিট। ৫০ মিনিটের সফল অস্ত্রপচার শেষে বেরিয়ে এসে অ্যান্ড্রু ওয়ালেশ দিয়েছেন সুসংবাদ। অস্ত্রপচারের পর ২ ঘন্টা অস্ত্রপচার কক্ষে নিবিড় পরিচর্যায় রেখে গতকাল রাতেই মুস্তাফিজুরকে বেডে নিয়ে আসার কথা বলে জানা গেছে।
ঢাকা থেকে জরুরীভাবে মুস্তাফিজুরের চিকিৎসার খোঁজ-খবর নিতে, অপারেশনের সময় তার পাশে থাকতে বিসিবি পাঠিয়েছে প্রধান চিকিৎসক ডা. দেবাশিস চৌধুরীকে। বাংলাদেশের গর্ব মুস্তাফিজুরের পাশে থেকে এই তরুণ বোলারকে সাহস দেয়াকে নিজের কর্তব্য মনে করছেন বিসিবি সভাপতি। একটি অনলাইনকে দেয়া সাক্ষাতকারে সে কথাই বলেছেন পাপনÑ ‘আগে কখনো হাসপাতালেই যায়নি মুস্তাফিজ। সেই কারণেই ওকে সাহস দিতে এসেছি। আজ (গতকাল) ও এখানে থাকবে।’ অপারেশন টেবিলে যাওয়ার আগে বিসিবি সভাপতির ফোনে কল করে মুস্তাফিজের সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী, দিয়েছেন সাহস। দেশবাসীর কাছে এই কাটার মাস্টারের জন্য দোয়া কামনা করেছেন। দেশের প্রধানমন্ত্রীর ফোন পেয়ে অভিভুত হয়েছেন মুস্তাফিজুর।
শুধু বিসিবি সভাপতি এবং বিসিবি’র প্রধান চিকিৎসকই নন, ক্রমওয়েল হাসপাতালে অস্ত্রপচারের আগে মুস্তাফিজুরকে দেখতে গেছেন লন্ডনে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনের ভারপ্রাপ্ত হাইকমিশনার খন্দকার তালহা। হাঁটুর লিগামেন্টে পাঁচ-পাঁচ বার অপারেশনের মুখোমুখি হওয়া বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা বাংলাদেশ সময় বিকেল ৪টায় (লন্ডন সময় সকাল ৯টা) টেলিফোনে মুস্তাফিজুরের সঙ্গে কথা বলে দিয়েছেন অভয়। ফ্যান পেজে সৌম্য সরকার লিখেছেন, ‘তোমাকে শুভকামনা। আশা করি, শিগগির ফিরে আসবে তুমি।’ আরেক সতীর্থ তাসকিন আহমেদ লিখেছেন, ‘আশা করি, মুস্তাফিজ দ্রæতই ফিরে আসবে ইনশাআল্লাহ।’ টি-২০ স্পেশালিস্ট ব্যাটসম্যানের স্টিকার লেগে যাওয়া সাব্বির রহমান রুম্মানও ফেসবুকে মুস্তাফিজুরের জন্য শুভকামনা করেছেনÑ‘ দ্রæতই সুস্থ হয়ে ফিরে আসবে মুস্তাফিজ। তুমি লাখো মানুষের অনুপ্রেরণা।’
মুস্তাফিজুরের জন্য একটু বেশিই উৎকণ্ঠায় দিন কাটছে তার বাবা মা এবং পরিবারের সবার। কাছ থেকে ছেলের অপারেশনের খোঁজ-খবর রাখতে পারছেন না, তাই গতকাল পরিবারের সবাই মুস্তাফিজুরের দ্রæত আরোগ্য লাভে রোজা রেখেছেন। রোজা পালন শেষে মুস্তাফিজুরের জন্য দোয়া করেছেন তারা। বাবা আলহাজ আবুল কাশেম গাজী দেশবাসীর কাছে ছেলের জন্য দোয়া চেয়েছেনÑ ‘দোয়া করবেন যেন, আমার মোস্তাফিজ আগের মতই সুস্থ হয়ে ওঠে এবং দেশের জন্য নিজেকে নিয়োজিত করতে পারে।’
সাসেক্সে খেলতে যেয়ে এ ক’দিন বেশ আনন্দেই কেটেছে মুস্তাফিজুরের। অপারেশনের মুখোমুখি হতে হচ্ছে, অপারেশন করবেন শচীন টেন্ডুলকারের সার্জন অ্যান্ড্রু ওয়ালেস। তাতেই নির্ভর মুস্তাফিজ। গতকাল বাংলাদেশ সময় বিকেল ৫টায় সেলফোনে কথা বলে খুব স্বাভাবিকই ছিলেন বলে জানিয়েছেন বন্ধু জতিন্দ্রনাথ মন্ডল।
সাসেক্সে খেলতে যেয়ে অনুশীলনের সময়ে কাঁধে পেয়েছেন চোট। তবে তার চিকিৎসার পুরো খরচ কিন্তু বহন করছে না সাসেক্স। ইংল্যান্ড এন্ড ওয়েলশ ক্রিকেট বোর্ডের (ইসিবি) তালিকাভুক্ত বিশেষজ্ঞ চিকিৎসক টনি কোচারের পরামর্শে ডা. লেনার্ড ফ্রাঙ্ক প্রথমে তার এম আর আই রিপোর্ট দেখেছেন, পরবর্তীতে রিপোর্ট দেখেছেন অ্যান্ড্রু ওয়ালেশ। চিকিৎসার খরচ প্রায় ১৪ হাজার পাউন্ড, এম আর আই রিপোর্ট এবং টনি কোচারের ব্যবস্থাপত্র ফি’র যোগান দিয়েছে সাসেক্স। কাঁধের টেলিস্কোপ সার্জারিতে খুব বেশি কাঁটা-ছেঁড়া করতে হয় না। তবে এই সার্জারির জন্য প্রায় ৯ হাজার পাউন্ড খরচা করতে হচ্ছে বিসিবিকে। যার মধ্যে ৫০ মিনিটের এই অপারেশনের জন্য সার্জন অ্যান্ড্রু ওয়ালেশের ফি সাড়ে ৪ হাজার পাউন্ড!

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন