ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় সেপ্টেম্বরে

প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ২০০৪ সালে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে তখনকার বিরোধীদলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভায় গ্রেনেড হামলা মামলার রায় চলতি বছরের সেপ্টেম্বর মাসে হতে পারে। গতকাল দশম জাতীয় সংসদের আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩১তম বৈঠক শেষে আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত সাংবাদিকদের কাছে এ কথা বলেন। তিনি বলেন, আইনমন্ত্রী আনিসুল হক কমিটিকে জানিয়েছেন, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার ২২৪ জন সাক্ষীর সাক্ষ্য নেয়া শেষ হয়েছে। আর দু’জন সাক্ষীর সাক্ষ্য নেয়া বাকি আছে। এরপর যুক্তিতর্ক উপস্থাপন হবে।
সুরঞ্জিত বলেন, আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিকে প্রতি মাসে এই মামলার অগ্রগতি অবহিত করতে হয়। আজকের  বৈঠকে আইনমন্ত্রী সেপ্টেম্বরে রায়ের আশা দিয়েছেন।
এই মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান, খালেদা জিয়ার ভাগ্নে সাইফুল ইসলাম ডিউক, খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টু, হুজি নেতা মুফতি আবদুল হান্নান, সাবেক সংসদ সদস্য শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ, সাবেক আইজিপি  মো: আশরাফুল হুদা, শহিদুল হক ও খোদা বক্স চৌধুরী এবং মামলাটির তিন তদন্ত কর্মকর্তা সাবেক বিশেষ পুলিশ সুপার রুহুল আমিন, সিআইডির সিনিয়র এএসপি মুন্সি আতিকুর রহমান, এএসপি আবদুর রশীদ ও সাবেক ওয়ার্ড কমিশনার আরিফুল ইসলামসহ আরো কয়েকজনকে আসামি করা হয়েছে।
২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদক ও মরহুম রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জন নিহত হন। গ্রেনেডের স্পিন্টারের আঘাতে আহত হন কয়েক শ’ নেতা-কর্মী।
বৈঠকে সুপ্রিম কোর্ট জজ (লিভ, পেনশন অ্যান্ড প্রিভিলেজ) বিল, এবং বাংলাদেশ ইপিজেড শ্রম বিল, ২০১৬-এর ওপর বিস্তারিত আলোচনা হয়।
সুপ্রিম কোর্ট জজ (লিভ, পেনশন অ্যান্ড প্রিভিলেজ) বিল পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা-নিরীক্ষা করা হয় এবং প্রয়োজনীয় সংশোধন ও সংযোজনসহ সংসদে উপস্থাপনের জন্য রিপোর্ট চূড়ান্ত করা হয়। আর বাংলাদেশ ইপিজেড শ্রম বিল, ২০১৬ অধিকতর পরীক্ষা-নিরীক্ষা করার পর পরবর্তী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করে।
জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সভাপতি সুরঞ্জিত সেন গুপ্তের সভাপতিত্বে কমিটির সদস্য আইনমন্ত্রী আনিসুল হক,  মো: তাজুল ইসলাম চৌধুরী, আবদুল মতিন খসরু, বেগম সাহারা খাতুন, মো: শামসুল হক টুকু, মো: আব্দুল মজিদ খান ও সফুরা বেগম বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকে বিশেষ আমন্ত্রণে উপস্থিত ছিলেন ড. মহীউদ্দীন খান আলমগীর। বৈঠকে আইন কমিশনের চেয়ারম্যান, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, আইন, বিচার ও সংসদ বিভাগের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন