ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার আজারবাইজানের ফার্স্ট লেডিও ধন্যবাদ জানালেন এরদোয়ানকে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২০, ৮:৪৭ পিএম

আর্মেনিয়ার সঙ্গে ক্রমবর্ধমান সংঘাতের মধ্যে আজারবাইজানের পক্ষে সমর্থন ও সংহতি প্রকাশ করায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ান ও দেশটির জনগণকে ধন্যবাদ জানিয়েছেন আজারবাইজানের ভাইস প্রেসিডেন্ট এবং ফার্স্ট লেডি মেহরিবান আলিয়েভা। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

উল্লেখ্য, এর আগে আজারবাইজানের ভূখণ্ডে আর্মেনীয় দখলদারিত্ব বন্ধ করতে আন্তর্জাতিক অঙ্গনে জোরালো সমর্থন দেওয়ায় তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের প্রতি আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ কৃতজ্ঞতা জানিয়েছেন।
ফার্স্ট লেডি আলিয়েভা এক ফেসবুক পোস্টে বলেন, প্রথমত আমি তুরস্কের ভ্রাতৃ সম্প্রদায়ের জনগণ এবং ব্যক্তিগতভাবে প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ানকে গভীর কৃতজ্ঞতা জানাই। তাদের সংহতি ও সমর্থন আজ প্রতিটি আজারবাইজানির মধ্যে গর্বের অনুভূতি জাগিয়ে তোলে।

প্রসঙ্গত, আজারবাইজানের ভূখণ্ডে আর্মেনীয় দখলদারিত্ব বন্ধের আহ্বান জানান এরদোয়ান। একইসঙ্গে সর্বশক্তি নিয়ে আজারবাইজানের পাশে দাঁড়ানোর ঘোষণা দেন তিনি।
নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে দীর্ঘ বিবাদের জেরে ২৭ সেপ্টেম্বর কার্যত যুদ্ধে জড়িয়ে পড়ে দুই দেশ। এতে এখন পর্যন্ত নারী ও শিশুসহ উভয় পক্ষের শতাধিক প্রাণহানির ঘটনা ঘটেছে। নিহতদের বেশিরভাগই আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদী বলে জানা গেছে। নতুন করে সংঘাতের জন্য পরস্পরকে দায়ী করেছে আজারবাইজান ও আর্মেনিয়া।
১৯৯৪ সালে অস্ত্রবিরতির আগে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার যুদ্ধে প্রায় ৩০ হাজার মানুষের প্রাণহানি ঘটে। ওই লড়াইয়ের পর থেকে নাগোরনো-কারাবাখ অঞ্চল আর্মেনিয়ার মদতে দখল করে নেয় আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদীরা। ২০১৬ সালে ওই এলাকায় সংঘর্ষে ১১০ জন নিহত হয়েছিলেন। খবর আল-জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন