শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ধর্ষণের প্রতিবাদে মানববন্ধন

রাজশাহী মহানগর নারী ও শিশু অধিকার ফোরাম

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২০, ১০:২৯ পিএম

রাজশাহী মহানগর নারী ও শিশু অধিকার ফোরামের আয়োজনে গতকাল সকালে নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এই মানববন্ধন থেকে সিলেটের এমসি কলেজ ছাত্রলীগ নেতা-কর্মীদের দ্বারা স্বামীকে আটকে রেখে স্ত্রীকে গণধর্ষণ এবং খাগড়াছড়িতে মানসিক ভারসাম্যহীন আদিবাসী নারীকে গণধর্ষণের সাথে জড়িতদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবি জানানো হয়। রাজশাহী নারী ও শিশু অধিকার ফোরামের আহবায়ক অধ্যাপক ড. আখতার হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিএনপি জাতীয় নির্বাহী কমিটির বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক, রাজাশাহী মহানগর বিএনপি’র সভাপতি ও সাবেক রাসিক মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসন বুলবুল।
বিশেষ অতিথি ছিলেন বিএনপি জাতীয় নির্বাহী কমিটির ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক সহ-সম্পাদক ও রাজশাহী মহানগর বিএনপি’র সাধারণ সম্পাদক এ্যাডভোকেট শফিকুল হক মিলন, মহানগর বিএনপি’র যুগ্ম সাধারণ সম্পাদক ওয়ালিউল হক রানা, যুবদল কেন্দ্রীয় কমিটির রাজশাহী বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক ও জেলা যুদলের সভাপতি মোজাদ্দেদ জামানী সুমন, মহানগর যুবদলের সভাপতি আবুল কালাম আজাদ সুইট, সেচ্ছাসেবক দল কেন্দ্রীয় কমিটির রাজশাহী বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক ও মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি জাকির হোসেন রিমন ও সাধারণ সম্পাদক আবেদুর রেজা রিপন।
প্রধান অতিথি বুলবুল ও বিশেষ অতিথি মিলন বলেন, এই সরকারের আমলে কোন নারী, মেয়ে ও কন্যা শিশু নিরাপদ নয়। ছয় মাস থেকে বৃদ্ধ নারী পর্যন্ত ছাত্রলীগের নেতাকর্মীদের ছোবল থেকে রক্ষা পাচ্ছে না। তারা বলেন, ২০১৫ সাল থেকে এ পর্যন্ত ৩১৩৬ জন নারী ও শিশু ধর্ষনের শিকার হয়েছে। আর ২০১৯ সাল পর্যন্ত বিচার হয়েছে মাত্র ১৬৪টি। ২০১৯ সালে শিশু ধর্ষিত হয়েছে ১০০৫ জন। গড়ে প্রতিদিন ৩ জন করে শিশু ধর্ষণের শিকার হচ্ছে। এরমধ্যে ৪৭ জন শিশুকে গণধর্ষণের পর হত্যা করা হয়েছিলো বলে উল্লেখ করেন তারা।
তারা আরো বলেন, ২০১৮ সালে শিশু ধর্ষণের ঘটনায় দেশে কমপক্ষে ৫৭১ টি মামলা হয়েছে। বক্তারা বলেন, ২০১৯ সালে মোট ১৪১৩ জন নারী ধর্ষণের শিকার হয়। এর মধ্যে ৭৬ জন ধর্ষণের পরে হত্যা এবং ১০ জন নিজেই আত্মহত্যা করে। তারা বলেন, ২০১৮ সালের থেকে ২০১৯ সালে ধর্ষণের সংখ্যা দ্বিগুণ ছিল। বক্তারা আরো উল্লেখ করেন বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির তথ্য মতে, চলতি বছরের জানুয়ারী মাস থেকে আগষ্ট পর্যন্ত বিভিন্ন পত্রিকার মাধ্যমে তারা এই ধর্ষণ ও হত্যা নিয়ে একটি প্রতিবেদন তৈরী করেন। সেখানে চলতি বছরের জানুয়ারী থেকে আগস্ট মাস পর্যন্ত ৯৮২টি ধর্ষণের ঘটনা ঘটেছে বলে উল্লেখ করা হয়। এরমধ্যে ৪১ জন ধর্ষণের পর আহত হয়ে মারা যায়, আর ৯ জন আত্মহত্যা করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন