ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

ঢাকা ‘অর্থনৈতিক কূটনীতি’কে অগ্রাধিকার দিচ্ছে : ভার্চুয়াল আলোচনায় সালমান এফ রহমান

ওয়াশিংটনের সঙ্গে বৈঠক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২০, ১২:৩২ এএম

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, বাংলাদেশ এখন ‘অর্থনৈতিক ক‚টনীতি’কে অগ্রাধিকারে রাখছে। প্রতিবেশি রাষ্ট্র, আঞ্চলিক ও বৈশ্বিক অংশীদারদের সঙ্গে অত্যন্ত সক্রিয়ভাবে এটি এগিয়ে নিতে চেষ্টা করছে ঢাকা। তিনি বাংলাদেশে যুক্তরাষ্ট্রের স্বার্থ, বিদ্যমান অংশগ্রহণ এবং যে কোন নতুন উদ্যোগকে স্বাগত জানান।

ওয়াশিংটনের সঙ্গে অর্থনৈতিক অংশীদারিত্ব বিষয়ক উচ্চ পর্যায়ের প্রথম বৈঠকে গত বুধবার তিনি এসব কথা বলেন। করোনা পরিস্থিতির কারণে বৈঠকটি ভার্চ্যুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যকার অর্থনৈতিক সম্পর্ককে গতিময় করতে ওই বৈঠক হয়। বৈঠকে করোনা মহামারি ও এর পরবর্তী সময়ে স্বাস্থ্যসেবা ও অর্থনৈতিক খাতে দ্বিপক্ষীয় সহযোগিতা বাড়াতে একমত হয়েছে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র।

আলোচনায় প্রতিবেশি, আঞ্চলিক রাষ্ট্রের পাশপাশি, বিশ্বের গুরুত্বপূর্ণ রাষ্ট্রের সঙ্গে অর্থনৈতিক ক‚টনীতি আরো জোরদার করার আহŸান জানান সালমান এফ রহমান। যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য সম্পর্ক উন্নয়নে সরকারের পাশপাশি দু’দেশের শিল্প-কারখানাগুলোর মধ্যে সহযোগিতা বাড়ানোর ওপর জোর দেন তিনি। এসময় বাংলাদেশে মার্কিন বিনিয়োগের প্রশংসা করেন সালমান এফ রহমান।

বৈঠকে সাউন্ড ডিজিটাল পলিসি, বøু-ইকোনমি, কৃষি, জনস্বাস্থ্য, এনার্জি, যোগাযোগ, এবং অবকাঠামোগত সহযোগিতার বিষয়েও আলোচনা হয়। একই সঙ্গে বাংলাদশে ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে বিমান চলাচল বিষয়ে একটি চুক্তি হয়।

এতে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন (কোÐচেয়ার) স্টেট ডিপার্টমেন্টের অর্থনৈতিক উন্নয়ন, জ্বালানী ও পরিবেশ বিষয়ক আন্ডার সেক্রেটারি কিথ কার্জ। প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমানের নেতৃত্বাধীন বাংলাদেশ প্রতিনিধি দলে ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তাছাড়া প্রধানমন্ত্রীর মূখ্য সচিব আহমেদ কায়কাউস, ওয়াশিংটনে নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শহীদুল ইসলাম এবং উভয় দেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা ওই জুম মিটিংয়ে যুক্ত ছিলেন।##

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন