ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

উত্তরাঞ্চলের চিকিৎসা ক্ষেত্রে মাইল ফলক ঃ ব্রিঃ জেঃ মাসুদ আহসান

প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

বগুড়ার শজিমেক হাসপাতালে এনজিওগ্রাম শুরু চালু হচ্ছে আইসিইউ ও এইচডি ইউনিট
মহসিন রাজু , বগুড়া থেকে : স্বাস্থ্য সেবার উন্নয়নের অংশ হিসেবে বগুড়ার ‘শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ’ হাসপাতালে গতকাল থেকে শুরু হয়েছে এনজিওগ্রাম কার্যক্রম। অন্যদিকে এই হাসপাতালে শীঘ্রই আইসিইউ ইউনিট চালু হচ্ছে। উদ্বোধনের ৯ বছর পর গুরুত্বপূর্ন এই ইউনিটটি চালু করতে যাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ। পাশাপাশি চালু হচ্ছে ১২ বেডের এইচডিইউ ইউনিট।
হাসপাতাল সুত্রে জানা গেছে , দীর্ঘদিন থেকে বিকল হয়ে পড়ে থাকা এনজিওগ্রাম মেশিনটি মেরামত করে চালু করার মাধ্যমে সেবা পাবে বগুড়াসহ উত্তরাঞ্চলের রোগীরা হ্যদরোগীরা। এর আগে উত্তরাঞ্চলে শুধুমাত্র রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে এনজিওগ্রাম কারা যেত । ঢাকায় হৃদরোগীদের এনজিওগ্রাম করতে ১৫ থেকে ২০ হাজার টাকা খরচ হলেও বগুড়া শজিমেক হাসপাতালে মাত্র ৭ থেকে ৮ হাজার টাকায় এনজিওগ্রাম সুবিধা পাবে রোগীরা বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।
২০০৬ সালে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও ৫শ’ শয্যার হাসপাতালটি উদ্বোধনের পর থেকে এনজিওগ্রাম মেশিন চালু থাকলেও অল্প কিছুদিন পরই তা বিকল হয়ে যায়। সেই থেকে এ সেবা চালুর বিষয়ে কোন উদ্যোগ নেয়া হয়নি। চলতি বছরে ব্রিগেডিয়ার জেনারেল একেএম মাসুদ আহসান হাসপাতালের পরিচালক হিসেবে যোগদানের পর থেকেই এনজিওগ্রামসহ অন্যান্য বিভাগ পূনরায় চালু করার জন্য সর্বাত্মক প্রয়াস গ্রহণ করেন। বগুড়া শজিমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম মাসুদ আহসান এমপিএইচ, এমফিল এ প্রসঙ্গে বলেন, হাসপাতালে রোগীদের সেবা প্রদানের লক্ষ্যে বিকল হয়ে থাকা এনজিওগ্রাম মেশিন ৫৩ লাখ টাকা ব্যয়ে মেরামত করা হয়েছে। যারা পরিচালনা করবেন তাদেরকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। ৭ থেকে ৮ হাজার টাকায় রোগীরা এনজিওগ্রাম সেবা পাবে সেই সাথে এই পদক্ষেপ গুলো সাস্থ্য সেবার উন্নয়নে এক মাইল ফলক হিসেবে ভবিষ্যতে বিবেচিত হবে বলেও তিনি উল্লেখ করেন ।
প্রসঙ্গত তিনি বলেন , শীঘ্রই আইসিইউ ইউনিটও চালুর ব্যবস্থা নেয়া হচ্ছে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে। পাশাপাশি চালু হচ্ছে ১২ বেডের এইচডিইউইউনিট। আইসিইউ থেকে রোগীদের এই ইউনিটে পরবর্তীতে সেবা দেয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন