বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা নয়, দেশের সবচেয়ে বড় মহামারী বিজেপি : মমতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২০, ১২:২৯ পিএম

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন, দেশে করোনার চেয়ে ভয়াবহ মহামারী এখন বিজেপি। হাথরসের ঘটনার প্রতিবাদে পথে নেমে গতকাল শনিবার (৩ অক্টোবর) তিনি এ মন্তব্য করেন।
মমতা দেশবাসীকে সাবধান করে বলেন, ‘বিজেপি দেশের লজ্জা। পরিযায়ী শ্রমিক কাঁদছে। কৃষকরা কাঁদছে। দুর্ভীক্ষ আসছে জেনে রাখুন।’ একদিকে বিতর্কিত কৃষি বিল, সাম্প্রদায়িক দাঙ্গা, সুবিচার না পাওয়া আর অন্যদিকে হাথরাসে দলিত কন্যাকে নৃশংসভাবে ধর্ষণ ও দেহ দাহ করার ঘটনা নিয়ে তোলপাড় গোটা দেশ। বিজেপির বিরুদ্ধে আওয়াজ তুলেছে সমস্ত রাজনৈতিক দল। শনিবার একদিকে উত্তরপ্রদেশের ওই গ্রামে ৩৫ জন সাংসদকে নিয়ে পৌঁছে যান কংগ্রেসের রাহুল-প্রিয়াঙ্কারা। অন্যদিকে, এদিনই কলকাতায় বিশাল প্রতিবাদ মিছিলের পর সভামঞ্চে বিজেপিকে ‘সব থেকে বড় মহামারী’ বলে গেরুয়া শিবিরকে আরও কোণঠাসা করে দিলেন মমতা।
মুখ্যমন্ত্রী বলেন, পাশ্চিমবঙ্গে একটা ছোট ঘটনা ঘটলেও যত কমিশন আছে পাঠিয়ে দেয়া হয়। ডিজি, এডিজিকে ডেকে পাঠায়। কত প্রশ্ন করে তখন! খবর এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকার। আর দিল্লির দাঙ্গায় লোক মারা গেলে, উত্তরপ্রদেশে দলিত কন্যাকে ধর্ষণের পরে খুন করে জ্বালিয়ে দেয়া হলেও কোনো কমিশন নেই।
উত্তরপ্রদেশে দলিত কন্যার ধর্ষণ ও খুনের ঘটনায় প্রায় ছয় মাস পরে রাস্তায় নেমে রাজনৈতিক কর্মসূচিতে অংশ নিলেন তৃণমূল নেত্রী। এদিন বিড়লা তারামণ্ডলের সামনে থেকে ধর্মতলায় গান্ধী মূর্তি পর্যন্ত মিছিলে হাঁটেন তিনি। মিছিল শেষে সভায় মমতা বলেন, করোনার জন্য আমরা রাজনৈতিক কর্মসূচি নিইনি। কিন্তু কী করব? এখন তো অত্যাচারের মহামারী চলছে, গণতন্ত্রের পথেই তা থেকে বেরিয়ে আসতেই হবে।
মমতা বলেন, করোনার মতো মহামারী সঙ্গে আমরা লড়াই করছি। তবে এ দেশে সব থেকে বড় মহামারী এখন বিজেপি। দেশটাকে শেষ করে দিচ্ছে তারা।
হাথরাসের ঘটনার সূত্র ধরে বিজেপির বিরুদ্ধে তৃণমূল নেত্রী বলেন, একটি মেয়েকে ধর্ষণ করে খুন করা হলো। বাড়ির লোকের হাতে না দিয়ে জোর করে দেহ জ্বালিয়ে দেয়া হলো। তারপরও কাউকে কথা বলতে দেবে না।
বিজেপি সুপার অটোট্যাক্সি চালাচ্ছে। নির্যাতিতার কথা যাতে না দেখানো হয়, সে জন্য সংবাদমাধ্যমকেও হুমকি দেয়া হচ্ছে।
কৃষি আইনের সমালোচনা করে মমতা বলেন, ‘দেশে দুর্ভিক্ষ হবে। সব শুধু বিজেপি খাবে।’
দলিত তফসিলিদের ওপর নির্যাতন নিয়ে রাজ্যজুড়ে লাগাতার প্রতিবাদ কর্মসূচির কথাও এদিন ঘোষণা করেন মমতা। তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতি হাথরসের ঘটনার প্রতিবাদে এদিনই রাজভবনের সামনে বিক্ষোভ দেখায়।
মুখ্যমন্ত্রীর অভিযোগ, ‘রাতের অন্ধকারে নিরবে নির্যাতিতা ওই মেয়েটির দেহ জ্বালিয়ে দিল যোগী সরকার। দিল্লিতে দাঙ্গা হল, নর্দমায় দেহ পড়ে ছিল। কিন্তু কেউ জানে না ক’জন মারা গিয়েছেন। কত পরিযায়ী শ্রমিক মারা গেল। বিজেপি বলছে, তথ্য নেই। কৃষকরা আত্মহত্যা করছেন। বিজেপি বলছে, তথ্য নেই।’ মমতা এদিন দেশবাসীকে সাবধান করে বলেন, ‘বিজেপি দেশের লজ্জা। পরিযায়ী শ্রমিক কাঁদছে। কৃষকরা কাঁদছে। দুর্ভীক্ষ আসছে জেনে রাখুন।’ সূত্র : হিন্দুস্তান টাইম

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন