শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কোনো অবৈধ অভিবাসীকে আর আশ্রয় দিবে না যুক্তরাজ্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২০, ১২:৪৪ পিএম

অবৈধ প্রবেশকারীদের আশ্রয় বাতিল করছে ব্রিটেন। কোনো অবৈধ অভিবাসীদের আর আশ্রয় দিবে না যুক্তরাজ্য সরকার। ব্রিটিশ দৈনিক দ্য সানডে টাইমসের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, নৌকায় ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে বা অন্য কোনো উপায়ে অবৈধপথে যুক্তরাজ্যে প্রবেশকারী অভিবাসীদের নিরাপদ আশ্রয়ের (অ্যাসাইলাম) নিয়ম বাতিল করছে দেশটি। ব্রিটিশ দৈনিক দ্য সানডে টাইমস এ কথা জানিয়েছে।
পত্রিকাটির তথ্যমতে, রোববার ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল নতুন আইনটি প্রকাশ করবেন। এতে অভিবাসীদের আশ্রয়ের ক্ষেত্রে দ্বিস্তর নীতি চালু করা হবে।
নতুন আইনে যারা বৈধপথে সত্যিকারেই বিপদগ্রস্ত শুধু তাদের প্রবেশের জন্য অনুমতি দেওয়া হবে। আর যারা অর্থ দিয়ে অবৈধপথে দেশটিতে প্রবেশ করবে তাদের আশ্রয় দেওয়া হবে না।
বর্তমানে দেশটিতে যারাই আশ্রয় চায়, তাদের সবার সঙ্গেই একই আচরণ করা হয়। তারা অবৈধ বা বৈধ যে পথেই প্রবেশ করুক না কেন সবার সঙ্গে একই আচরণ করা হয়। তবে এখন থেকে সবার সঙ্গে একই আচরণ করা হবে না বলে জানিয়েছেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী।
ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সানডে টাইমসকে বলেন, এই মুহূর্তে যারাই আমাদের দেশে এসে আশ্রয় চায়, তাদের সবার সঙ্গেই একই আচরণ করা হয়। তারা যে পথেই প্রবেশ করুক নির্বিশেষে সবার সঙ্গে একই আচরণ করা হবে- এটা ঠিক নয়। এর আগে, চলতি সপ্তাহে আশ্রয়প্রার্থীদের পরিত্যক্ত তেল স্থাপনায় পাঠানো অথবা মলদোভা ও পাপুয়া নিউ গিনির শিবিরে নির্বাসিত করা হচ্ছে বলে খবর প্রকাশিত হওয়ার পর ব্যাপক চাপে পড়ে ব্রিটেন সরকার। আশ্রয়প্রার্থীদের প্রবেশ ঠেকাতে দেশটি সাগরে ভাসমান দেয়াল নির্মাণ করছে বলেও অভিযোগ উঠেছে। সূত্র: রয়টার্স

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন