মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২০, ১২:০৯ এএম

স্বাধীনতার বিপক্ষে 

ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের নিউ ক্যালেডোনিয়া রাজ্যের বাসিন্দারা গণভোটে স্বাধীনতার বিপক্ষে অবস্থান নিয়েছেন। রবিবার অনুষ্ঠিত গণভোটে ৫৩.২৬ শতাংশ ভোটার ফ্রান্সের সঙ্গে থাকার পক্ষে রায় দিয়েছেন। ২০১৮ সালের চেয়েও সামান্য কিছু বেশি লোক বিপক্ষে ভোট দিয়েছেন। স্বাধীনতাপন্থীদের সহিংস আন্দোলন থামানোর জন্য ১৯৮৮ সালে ফ্রান্স দ্বীপটিতে গণভোটের প্রতিশ্উতি দিয়েছিল। সেই চুক্তি অনুসারে এই গণভোট অনুষ্ঠিত হয়। ভোটারদের উপস্থিতি ছিল ৮১ শতাংশ। গণভোটের ফলাফল পূর্বাভাসের চেয়ে প্রতিদ্বন্দ্বিতা ছিল বেশি। বিবিসি।


ফলাফল গোপন
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কথা গোপন করতে চেয়েছিলেন। প্রেসিডেন্ট ট্রাম্প তার করোনাভাইরাস পজিটিভ হওয়ার রিপোর্ট বৃহস্পতিবার হাতে পান এবং তিনি বিষয়টি গোপন করতে চেয়েছিলেন। বর্তমানে তিনি ওয়াশিংটনের কাছাকাছি ওয়াল্টার রিড সামরিক হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। বৃহস্পতিবার দিবাগত রাতে (রাত ১টায়) ট্রাম্প ফক্স নিউজ টেলিভিশনের এক অনুষ্ঠানে উপস্থিত হওয়ার আগেই করোনাভাইরাস পরীক্ষার ফলাফল হাতে পেয়েছিলেন। ওয়াল স্ট্রিট জার্নাল।


নিষিদ্ধ ভারতের ওলা
ইনকিলাব ডেস্ক : এবার নিরাপত্তাজনিত সমস্যা দেখিয়ে ভারতীয় রাইড শেয়ারিং প্রতিষ্ঠান ‘ওলা’ নিষিদ্ধ করেছে লন্ডনের পরিবহন কর্তৃপক্ষ। লন্ডন শহরের গণপরিবহনের নিয়ামিত প্রতিষ্ঠান ট্রান্সপোর্ট ফর লন্ডন (টিএফএল) এর দাবি, ওলাপত জনগণের নিরাপত্তা সুরক্ষিত নয়। যে কারণে এই অ্যাপ ভিত্তিক ক্যাব সংস্থাটিকে লাইসেন্স দেয়া যাচ্ছে না। টিএফএলের ভাষ্যে, কয়েকটি ব্যাপার নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে ওলা। অনুমোদনহীন চালকদের দিয়ে এক হাজারেরও বেশি ‘ট্রিপ’ সম্পন্ন করেছে প্রতিষ্ঠানটি। টিএফলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে আপিল করতে চাইছে ওলা। এজন্য ওলার হাতে ২১ দিন সময় রয়েছে। বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন