শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রগতিশীলতার তকমা নিয়ে হিলারি স্যান্ডার্স বিতর্ক

প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : প্রগতিশীলতার তকমা নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক দলের মনোনয়ন প্রত্যাশী হিলারি ক্লিনটন ও বার্নি স্যান্ডার্সের মধ্যে বিতর্ক চলছে।
টেলিভিশন নেটওয়ার্ক সিএনএনকে এই বিষয়ে বুধবার হিলারি বলেন, স্যান্ডার্স অন্যায্যভাবে প্রগতিশীলতার তকমা বাগানোর চেষ্টা করছেন। তবে তিনি স্বীকার করেন, তরুণ ভোটারদের মন জয় করতে তিনি কাজ করেছেন। নিউ হ্যাম্পশায়ারের ডেরির টাউন হলের সমাবেশে হিলারি বলেন, আমি প্রগতিশীল। আর আমি সেভাবেই কাজ করতে চাই। আগামী সপ্তাহে এ রাজ্যে মনোনয়ন দৌড়ের দ্বিতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। এখানে হিলারিকে স্যান্ডার্সের ব্যাপক প্রভাব মোকাবেলা করতে হচ্ছে। সিএনএনকে হিলারি আরো বলেন, স্যান্ডার্স নিজেকে প্রগতিশীলতার সংজ্ঞা নির্ধারণের দ্বাররক্ষক হিসেবে তুলে ধরছেন আজ এ কথা শুনে আমি খুব চমৎকৃত হয়েছি। তিনি বলেন, আমি মনে করি না এ ধরনের তুলনা কোন কাজে আসবে। কারণ দেশের জন্যে আমরা সকলেই একই ধরনের ব্যাপক আশা আকাক্সক্ষা লালন করছি। আইওয়ায় খুব সামান্য ব্যবধানে জয়ের পর সিএনএনে হিলারি খুব আস্থার সঙ্গে ভোটারদের প্রশ্নের উত্তর দিচ্ছিলেন। আইওয়ায় দলীয় ককাসে হিলারি ৪৯.৮ এবং স্যান্ডার্স ৪৯.৬ শতাংশ ভোট পান।
আইওয়ায় তরুণদের মাঝে স্যান্ডার্সের সংখ্যাগরিষ্ঠ সমর্থনের বিষয়ে প্রশ্ন করা হলে সিএনএনকে হিলারি বলেন, আমার অবস্থান, পরিকল্পনা এবং দেশের তরুণদের জন্যে আমি কি করছি তা তাদের জানাতে আমি কিছু কাজ করেছি সে কথা স্বীকার করছি।
তিনি বলেন, সে জন্যে তাদেরকে আমার কাছে আসতে হচ্ছে না। আমিই তাদের কাছে যাচ্ছি।
এর আগে তার প্রতিপক্ষ ৭৪ বছর বয়সী স্যান্ডার্স টাউন হলের সমাবেশে বলেছিলেন, দীর্ঘ ও চমৎকার ক্যারিয়ারের জন্যে আমি হিলারিকে শ্রদ্ধা করি। তবে আমি মনে করি কিছু কিছু বিষয় আছে যেখানে তিনি প্রগতিশীল নন। তিনি বলেন, হিলারি ওয়াল স্ট্রীটের কাছ থেকে দেড়লাখ ডলার নিয়েছেন। ২০০৩ সালে ইরাক যুদ্ধের পক্ষে ভোট এবং চীনের সঙ্গে বাণিজ্য নীতিকে সমর্থন দিয়েছেন যার প্রভাব পড়েছে আমেরিকান কর্মসংস্থানের উপর। Ñসূত্র : এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন