ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পদার্থে ৩ বিজ্ঞানীর নোবেল জয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২০, ৪:৩৯ পিএম | আপডেট : ৭:২৭ পিএম, ৬ অক্টোবর, ২০২০

চলতি বছরও পদার্থ বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী। তারা হলেন, রজার পেনরোজ, রেইনহার্ড গেনজেল এবং আন্দ্রেয়া গেজ। যার মধ্যে রজার পেনরোজ পেয়েছেন পুরস্কারটির অর্ধেক এবং বাকি দুইজন মিলে পেয়েছেন বাকি অর্ধেক। মহাকাশে ব্ল্যাক হোল নিয়ে গবেষণার জন্য তাদের হাতে এই সম্মান তুলে দেয়া হবে বলে জানা গিয়েছে।

গতকাল বাংলাদেশ সময় বিকেল ৪টার দিকে তাদের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস। মহাকাশবিজ্ঞানের সবচেয়ে অন্ধকারময় দিকটিকে ঘিরে গবেষণা করেছেন এই তিন কৃতী। সেই রহস্য উদ্ঘাটনে তিন বিজ্ঞানীর গবেষণা দিগন্তাকারী বলে উল্লেখ করেন দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সের সেক্রেটারি-জেনারেল গেওরান কো হ্যানসন। নোবেল কর্তৃপক্ষ জানিয়েছে, সাধারণ আপেক্ষিকতা তত্ত্বের ভবিষ্যদ্বাণী বলিষ্ঠকরণে ব্যাকহোল অবিষ্কারের জন্য রজার পেনরোজকে নোবেল প্রাইজের অর্ধেক মূল্য দেয়া হবে। অন্যদিকে, বিশাল মহাকাশে ছায়াপথের কেন্দ্রে সুপারম্যাসিভ কমপ্যাক্ট অবজেক্টের আবিষ্কারের জন্য অপর দুই বিজ্ঞানী রেইনহার্ড গেনজেল ও আন্দ্রেয়া গেজকে যৌথভাবে পুরস্কারের অর্ধেক দেয়া হবে।

এর আগে সোমবার চিকিৎসাবিজ্ঞানে যৌথভাবে তিনজনের পুরস্কার ঘোষণা করে নোবেল কমিটি। ‘হেপাটাইটিস সি ভাইরাসের গুরুত্বপূর্ণ তথ্য আবিষ্কারের জন্য’ হার্ভি জে অল্টার, মাইকেল হোগটন ও চার্লস এম রাইসকে যৌথভাবে চিকিৎসায় নোবেল দেয়া হয়। আমেরিকান হার্ভি অল্টার একা পুরস্কারের অর্ধেক এবং অধ্যাপক চার্লস রাইস ও ব্রিটিশ বিজ্ঞানী হোগটন দুইজনে মিলে পাবেন বাকি অর্ধেক। বুধবার প্রকাশিত হবে রসায়ন বিজ্ঞানের কৃতীদের নাম। বৃহস্পতিবার সাহিত্য, শুক্রবার শান্তি পুরস্কার ও আগামী সোমবার অর্থনীতিতে নোবেল কৃতীদের নাম ঘোষণা করা হবে।

এর আগে জুলাইয়ের শেষের দিকে নোবেল ফাউন্ডেশন জানিয়েছিল, করোনা ভাইরাসের কারণে এবার ডিসেম্বরে নোবেল পুরস্কার দেওয়ার রাজকীয় অনুষ্ঠান বাতিল করা হয়েছে। তবে নোবেলজয়ীরা তাদের নিজ নিজ দেশে বসেই ওয়েবিনারে অংশগ্রহণের মাধ্যমে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অংশ নিতে পারবেন। গত বছর পদার্থবিজ্ঞানে যৌথভাবে নোবেল জয় করেছিলেন জেমস পিবলস, মিশেল মেয়র এবং দিদিয়ের কেলোজ। এর মধ্যে জেমস পিবলস পেয়েছিলেন পুরস্কারটির অর্ধেক। আর বাকি অর্ধেক পেয়েছিলেন মিশেল মেয়র এবং দিদিয়ের কেলোজ; অর্থাৎ চার ভাগের এক ভাগ করে। সূত্র : নিউইয়র্ক টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন