শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মাথায় গুলি খেয়ে মানুষের সাহায্যপ্রার্থী বুনো হাতি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২০, ১২:০৭ এএম

সেই কবে রাজেশ খান্নার সিনেমা ‘হাতি মেরে সাথী’ দেখে মুগ্ধ হয়েছিল কত-শত মানুষ। অনেকেই বলেছিল, ‘হাতিও এমন পোষ মানে! জীবন দিয়ে দেয় মানুষের জন্যে!’ হ্যাঁ, ভালোবাসা পেলে হাতিও জীবন দিয়ে দেয় মানুষের জন্যেও। বাস্তবেও তার প্রমাণও ভুরিভুরি। কিন্তু মানুষ? কেরালায় সেই গর্ভবতী হাতি হত্যার কথা মনে আছে নিশ্চয়? নৃশংসতায় যেন ছাপিয়ে গিয়েছিল সবকিছুকে। তবে এবার ভারত নয়, সুদূর আফ্রিকা। মাথা লক্ষ্য করে গুলি করা হল একটি পূর্ণবয়স্ক হাতিকে। আর গুলিবিদ্ধ অবস্থাতেই হাতিটি ঘুরে মানুষের কাছে সাহায্য চেয়ে ঘুরে বেড়াল।
জিম্বাবুয়ে থেকে একদল ডাক্তার সাফারিতে বেরিয়েছিলেন। সেই সময়ই তারা দেখেন, একটি পূর্ণবয়স্ক হাতি তাঁদের গাড়ির দিকে এগিয়ে আসছে। প্রথমে ভয় পেয়ে গেলেও পরে তারা বুঝতে পারেন, হাতিটির মাথায় বুলেট বিঁধে আছে। আর সেই পরিস্থিতি থেকে রক্ষা পেতেই সাহায্য চাইছে হাতিটি।
সঙ্গেসঙ্গেই এগিয়ে আসেন ডাক্তারদের ওই দল। ফিল্ড এক্স-রে করা হয় হাতিটির। তাতেই ধরা পড়ে, গুলি করা হলেও হাতিটির মাথার ভিতরে ঢুকে যায়নি বুলেট। আটকে আছে মাথায় খুলিতে। ঘটনাস্থলেই হাতিটির অপারেশন করতে শুরু করেন তারা। বের করা হয় বুলেটটিও। যদিও যন্ত্রণায় ছটফট করছিল হাতিটি। তবে, ভালো খবর এটাই হাতিটি প্রাণ সংশয় হয়নি আর। ডাক্তারদের সেবায় সুস্থ হতেই হাতিটি আরও বেশি মানুষের বন্ধুত্বপিপাসু হয়ে ওঠে। ডাক্তাররা তার নাম দিয়েছেন, ‘প্রিটি বয়’!
যদিও আফ্রিকায় হাতি মৃত্যুর ঘটনা যেন ইদানীং ডালভাত হয়ে গেছে। আফ্রিকা মহাদেশের দক্ষিণ অংশের দেশ বৎসোয়ানায় নিয়াল ম্যাককান এবং তার সহকর্মীরা মিলে প্রায় ৩৫০-র বেশি হাতির মৃতদেহ উদ্ধার করেছেন গত দু’মাসে। বৎসোয়ানার ওকাভাঙ্গো অঞ্চলে গত মে মাস থেকেই এভাবে একে একে উদ্ধার হয়েছে প্রচুর হাতির মৃতদেহ। কীভাবে মৃত্যু হয়েছে হাতিগুলির? সুস্পষ্ট কারণ জানা না গেলেও এখনও পর্যন্ত যে তথ্য মিলেছে, তার ভিত্তিতে অনেকেই দাবি করছেন, পানিতে বিষক্রিয়ার কারণেই এই ধারাবাহিক হাতি-মৃত্যু! জানা গেছে, ড. ম্যাককান ও তার সঙ্গীরা একটি ছোট বিমানে চড়ে বৎসোয়ানার জঙ্গলের অনেকটা অংশই ঘুরে দেখেন। সেখানে ৩ ঘণ্টার মধ্যে ১৬৯টি হাতির মৃতদেহ দেখতে পান তারা। এরপর থেকে একমাসের মধ্যেই আরও একাধিক হাতির মৃতদেহ খুঁজে পাওয়া যায়। সবমিলিয়ে সেই সংখ্যা এখনই ৩৫০ ছাড়িয়ে গেছে। সূত্র : ডেইলি মেইল/টাইমস অব ইন্ডিয়া।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন