বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ধর্ষণ বিরোধী যাত্রায় পুলিশের বাধা : স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

নোয়াখালীতে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতনসহ দেশের বিভিন্ন স্থানে ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখী শিক্ষার্থীদের যাত্রায় বাধা দিয়েছে পুলিশ। প্রগতিশীল ছাত্রজোটের আহবানে এই কর্মসূচিতে পাঁচজন আহত হয়েছে বলে অভিযোগ করেছে আন্দোলনকারীরা। অন্যদিকে অপরাধীদের দৃষ্টান্তম‚লক শাস্তির দাবিতে বিকেল ৪টায় শাহবাগে গণঅবস্থান কর্মসূচি পালন করেছে যৌন নিপীড়নবিরোধী ছাত্রজোট। একই দাবিতে প্রতিবাদ সমাবেশ করে সম্মিলিত সাংস্কৃতিক জোট। সন্ধ্যায় র্ধষণ-নির্যাতনের প্রতিবাদে কর্মসূচী পালন করে ছাত্রলীগও।
গতকাল মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে সমাবেশ করেন শিক্ষার্থীরা। সেখান থেকে বাংলামোটর হয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে যাত্রা শুরু করেন। কিছুদূর এগোতেই হোটেল ইন্টারকন্টিনেন্টালের সামনে গিয়ে পুলিশের বাধার মুখে পড়েন তারা। পরে সেখানেই রাস্তায় বসে পড়েন আন্দোলনরত শিক্ষার্থীরা। পরে তাদের লাঠিপেটা করে সরিয়ে দেয় পুলিশ।
আন্দোলনকারীদের অভিযোগ, পুলিশের সাথে বাকবিতন্ডা ও ধস্তাধস্তিকালে ছাত্র ইউনিয়ন জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের শিক্ষা ও গবেষণা বিষয়ক সম্পাদক আসনানি আশা, লালবাগ থানা শাখার দপ্তর সম্পাদক মাহমুদা দিপা, মোহাম্মদপুর থানার সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ হোসাইন শুভসহ পাঁচজন আহত হন। বিক্ষোভ সমাবেশে ‘আমার মাটি আমার মা, ধর্ষকদের হবে না’, ‘যে রাষ্ট্র ধর্ষককে পোষে, সে রাষ্ট্র মানিনা’,‘যে রাষ্ট্র ধর্ষকের, সে রাষ্ট্র মানি না’ ইত্যাদি ধর্ষণবিরোধী ¯েøাগান দেন আন্দোলনকারীরা।
পরে বিক্ষোভ মিছিলটি নিয়ে শাহবাগে আসেন তারা। বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক অনিক রায় বলেন, পুলিশ সাধারণ ছাত্রদের আন্দোলনে বাধা দেয়, কিন্তু যুবলীগের নেতাদের গ্রেপ্তার করতে পারে না, ছাত্রলীগের নেতাদের গ্রেপ্তার করতে পারে না। তখন তাদের লাঠির জোর কমে যায়। কারণ অধিকাংশই চাকরি পেয়েছে আওয়ামীলীগের বদৌলতে। ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক নাসির উদ্দীন প্রিন্স বলেন, আমাদের মিছিল থেকে কোনো উসকানি দেওয়া হয়নি। সারা দেশে যে ধর্ষণ নির্যাতন চলছে, আমরা তার প্রতিবাদ করছিলাম। পেটোয়া পুলিশ বাহিনী আমাদেরকে নির্মমভাবে আটকে দিয়েছে।
বিকেল ৪টায় সারা দেশে ধর্ষণ-নির্যাতনের প্রতিবাদে গণঅবস্থান কর্মসূচি পালন করে যৌন নিপীড়ন বিরোধী ছাত্রজোট। শাহবাগে এ অবস্থান কর্মসূচীতে শতাধিক শিক্ষার্থীসহ বিভিন্ন পেশার মানুষ অংশ নেন। এসময় বক্তারা ধর্ষকের একমাত্র শাস্তি মৃত্যুদÐ দাবি করেন। কর্মসূচি থেকে তারা চারদফা দাবি জানায়। এরমধ্যে রয়েছে- আইন পরিবর্তন করে ধর্ষণের শাস্তি মৃত্যুদÐ, ৯০ দিনের মধ্যে নারী নির্যাতনের বা ধর্ষণের মামলার রায় প্রদান করা, ধর্ষণের শিকার নারীকে আদালত কর্তৃক জেরা বন্ধ এবং নারীদের সুরক্ষার জন্য প্রত্যেক থাতনাতে একটি করে নারী সেল গঠন। এই দাবিতে তারা আগামী রোববার সকাল ১১টায় আইনমন্ত্রনালয়ের দিকে গণপদযাত্রা করবে।
নারী নির্যাতনের ঘটনা বেড়ে যাওয়ায় উদ্বেগ জানিয়ে অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট। মঙ্গলবার কেন্দ্রীয় শহীদ মিনারে কর্মসূচি করে তারা। ধর্ষণ-নির্যাতনের প্রতিবাদে আলোক প্রজ্বলন কর্মস‚চি করে ছাত্রলীগ। সন্ধ্যায় ঢাবি ক্যাম্পাসে এই কর্মসচি পালন করে তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন