ঢাকা, শনিবার, ১৫ মে ২০২১, ০১ জৈষ্ঠ্য ১৪২৮, ০২ শাওয়াল ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

চাঁদপুরে বিদেশগামীদের স্বপ্নভঙ্গে পাসপোর্ট গ্রহণে অনীহা

চাঁদপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২০, ১:২৪ পিএম

করোনাকালে বিদেশ যাতায়াত বন্ধ থাকায় পাসপোর্ট গ্রহণে লোকজনের আগ্রহ নেই। তাছাড়া নতুন পাসপোর্ট করতে লোকজন আসছে না আগের মত। এসব কারণে চাঁদপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসে ডেলিভারির অপেক্ষায় প্রস্তুতকৃত পাসপোর্টের স্তূপ দিনদিন ভারী হচ্ছে। আগে জমা দেওয়া আবেদনের ভিত্তিতে প্রস্তুতকৃত পাসপোর্টের সংখ্যা দাঁড়িয়েছে ৭ হাজারেরও বেশি।

করোনার আগে গ্রাহকরা বিভিন্ন দেশে যাওয়ার জন্য হুমড়ি খেয়ে পড়তো চাঁদপুর পাসপোর্ট অফিসে। হঠাৎ বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের কারণে বিদেশগামী মানুষের সেই স্বপ্ন ভেঙে পড়ে। এ কারণে প্রভাব পড়েছে চাঁদপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসে।

বিশ্বের অধিকাংশ দেশের সাথে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ রয়েছে দীর্ঘদিন। আর এতে করে বিদেশগামীদের পাসপোর্টের প্রয়োজন হয় না ।মূলত এসব কারণেই চাঁদপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসে বিদেশগামীদের পাসপোর্টের স্তুপ পরিণত হয়েছে।

চাঁদপুর আঞ্চলিক পাসপোর্ট অফিস ঊর্ধ্বতন কর্মকর্তা মৃদুল ভূঁইয়া জানান, পাসপোর্ট তৈরি হবার পর প্রত্যেক গ্রাহককে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়ার পরও যখন কোনো সাড়া মেলেনি, তখন থেকে পুনরায় প্রতিটি গ্রাহকের মোবাইল ফোনের মাধ্যমে পাসপোর্ট তৈরির বিষয়টি জানানো হয়। এ পর্যন্ত প্রায় সাড়ে ৪হাজার তৈরি পাসপোর্ট সম্পর্কে মোবাইল ফোনে জানানোর পরও কোনরূপ সাড়া মেলেনি।

সরেজমিনে দেখা গেছে চাঁদপুর পাসপোর্ট অফিসের কক্ষগুলো পাসপোর্টে ভরপুর হয়ে রয়েছে। অনেকটা ভোগান্তির মধ্যে রয়েছে পাসপোর্ট অফিসের কর্মকর্তা কর্মচারীরা। অন্যদিকে করোনাভাইরাসের কারণে বিশ্বের অধিকাংশ দেশের সাথে যোগাযোগ বন্ধ থাকায় নতুন করে কেউ আর পাসপোর্ট তৈরি করতে আগ্রহী হচ্ছে না।

এছাড়া নতুন পাসপোর্টের জন্য আবেদন করার সংখ্যা অর্ধেকের নিচে নেমে এসেছে। যেখানে করোনার আগে প্রতিদিন ২৫০ থেকে ৩০০টি আবেদন করা হতো। সেখানে এখন প্রতিদিন মাত্র ৫০ থেকে ৬০টি পাসপোর্টের আবেদন করা হয় ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
আসিফ সোলাইমান ৩০ নভেম্বর, ২০২০, ১০:০৬ এএম says : 0
স্যার আপনে বলেন আপনের অফিসে কাজ নাই আমি একজন সাংবাদিক হয়ে ২১দিনের পাসপোর্ট দুই মাস পাইনি।এখন আমরা রিপোর্ট করলে বলা হবে কাজের চাপেই আপনের পাসপোর্ট করতে দেরি হচ্ছে।যাক স্যার আপনের বলোন আমি কখন আমার পাসপোর্ট পাবো।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন