শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

প্রতিশোধের অপেক্ষায় নাদাল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২০, ১২:০৪ এএম

আরেকটি দুর্দান্ত জয়ে ফরাসি ওপেনের সেমিফাইনালে জায়গা করে নিয়েছেন প্রতিযোগিতাটির রেকর্ড ১২ বারের চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল। কোয়ার্টার ফাইনালের প্রথম দুই সেটে প্রতিদ্ব›িদ্বতার মুখোমুখি হলেও শেষ সেটে ৩৪ বছর বয়সী স্প্যানিশ তারকা জিতেছেন অনায়াসে।
গতপরশু রাতে রোলাঁ গারোঁতে ১৯ বছর বয়সী ইতালিয়ান ইয়ান্নিক সিন্নারকে ৭-৬ (৭-৪), ৬-৪ ও ৬-১ গেমে হারিয়েছেন নাদাল।
২০০৫ সালে ফরাসি ওপেনে অভিষেকে কোয়ার্টার ফাইনালে উঠেছিলেন নাদাল। দীর্ঘ দেড় দশক পর চলতি আসরে সেই কৃতিত্ব দেখিয়েছেন সিন্নার। ম্যাচ শেষে তার প্রশংসায় ১৯টি গ্র্যান্ড সø্যাম জয়ী নাদাল বলেছেন, ‘সিন্নার খুবই ভালো একজন তরুণ প্রতিভা, যে শক্তিশালী এবং যার হাতে দারুণ কিছু শট রয়েছে। শুরুর দুই সেট বেশ কঠিন ছিল। আমি সৌভাগ্যবান ছিলাম বলেই প্রথম সেটে ৬-৫ ব্যবধানে পিছিয়ে পড়েও ঘুরে দাঁড়াতে পেরেছি।’
করোনাভাইরাসের কারণে ইউএস ওপেনে খেলেননি। র‌্যাকেটে ব্যবহার না করতে করতে হাতে জড়তা চলে এসেছিল। ইউএস ওপেন খেলেননি, কিন্তু তাই বলে পছন্দের ফ্রেঞ্চ ওপেন কী বাদ দেওয়া যায়? নাদালও বাদ দিতে চাননি। হাতের জড়তা কাটাতে ফ্রেঞ্চ ওপেন শুরু আগেই নাম লিখিয়েছিলেন ইতালিয়ান ওপেনে। সেখানেও রোলাঁ গারোঁর মতোই মাটির কোর্টে খেলা হয়। ফলে প্রস্তুতিটাও বেশ ভালোই হবে পছন্দের গ্র্যান্ড সø্যামের আগে, এটাই হয়তো ভেবেছিলেন নাদাল। কিন্তু নাদালের পরিকল্পনাতে সেবার পানি ঢেলে দিয়েছিলেন আর্জেন্টাইন তারকা দিয়েগো শোয়ার্জম্যান। কোয়ার্টারে নাদালকে ৬-২, ৭-৫ গেমে হারিয়ে সবাইকে দেখিয়েছিলেন, মাটির কোর্টের রাজাকে মাটির কোর্টেই হারানো সম্ভব। নাদালকে হারিয়ে আকাশসম আত্মবিশ্বাস নিয়ে এবার রোলা গারোঁয় এসেছেন শোয়ার্জম্যান। এই শোয়ার্জম্যানই নাদালের প্রতিপক্ষ, এবারের ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালে। আরেক কোয়ার্টার ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর তিনি অস্ট্রিয়ার ডমিনিক থিমকে পরাস্ত করেছেন ৭-৬ (৭-১), ৫-৭, ৬-৭ (৬-৮), ৭-৬ (৭-৫) ও ৬-২ গেমে। তবে পরিসংখ্যান তাকে দিচ্ছে স্বস্তি। কারণ ফরাসি ওপেনের শেষ চারে যতবারই তিনি পৌঁছেছেন, ততবারই শিরোপা হাতে তুলেছেন ‘ক্লে কোর্টের রাজা’। সেই সাথে সুযোগ থাকছে প্রতিশোধেরও। আসরে এখনও যে কোনো সেট হারেননি এটিপি র‌্যাঙ্কিংয়ের দুই নম্বরে থাকা এই তারকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন