বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অবশেষে যুদ্ধ বন্ধে বৈঠকে বসছে আর্মেনিয়া ও আজারবাইজান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২০, ২:৩৪ পিএম

জেনেভায় প্রথম বৈঠকে বসছে আজারবাইজান ও ক্লান্ত আর্মেনিয়া। আগামীকাল বৃহস্পতিবার (৯ অক্টোবর) সুইজারল্যান্ডের জেনেভায় দু’দেশের প্রতিনিধিদের মধ্যে প্রথম দফা আলোচনা হতে যাচ্ছে বলে জানিয়েছেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জিন-ইয়ভেস লে ড্রিয়ান। তিনি বলেছেন, এরপর সোমবার মস্কোয় দ্বিতীয় দফা বৈঠক হতে পারে। আর এসব আলোচনা কোনো পূর্বশর্ত ছাড়াই অনুষ্ঠিত হবে।
এসব বৈঠকে নগরনো-কারাবাখে সংঘর্ষরত পক্ষগুলোকে একটি যুদ্ধবিরতির আলোচনায় রাজি করানোর চেষ্টা করা হবে বলে জানান ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী। জিন-ইয়ভেস লে ড্রিয়ান পার্লামেন্টের পররাষ্ট্র বিষয়ক কমিটিতে আরো বলেন, ফ্রান্স, রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় এসব বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে।
প্রসঙ্গত, এই তিন দেশ ওএসসিই মিনস্ক গ্রুপের সদস্য। শান্তিপূর্ণ উপায়ে কারাবাখ সংকট সমাধানের লক্ষ্যে ১৯৯২ সালে এই গ্রুপ গঠিত হয়। ১৯৯৪ সালে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে একটি যুদ্ধবিরতি হয়। ১৯৯০ এর দশকে এই দুই দেশের দীর্ঘমেয়াদি সংঘর্ষে প্রায় ৩০ হাজার মানুষ নিহত হয়েছিল বলে মনে করা হয়। গতমাসের শেষদিকে শুরু হওয়া চলমান সংঘাতে এরইমধ্যে অন্তত ৩০০ জনের অধিক মানুষ প্রাণ হারিয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন