শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রোনালদোর গোলপোস্ট দুঃখ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২০, ১২:০৪ এএম

সংবাদমাধ্যমে গুঞ্জন উঠেছিল আগেই। স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মার্কা’ জানিয়েছিল তথ্যটি- ক্রিস্টিয়ানো রোনালদো রিয়াল মাদ্রিদ ছাড়ার পর তার সঙ্গে নাকি আর কথা হয়নি সার্জিও রামোসের। গতপরশু রাতে স্পেন-পর্তুগাল প্রীতি ম্যাচে তাই রোনালদো-রামোস পুনর্মিলনের আবহ ছিল। যদিও প্রতিদ্বন্দ্বী হওয়ায় তা আর পুনর্মিলন হয় না। তবে ম্যাচের ফল শেষ পর্যন্ত কাউকে হারতে দেয়নি। গোলশূন্য ড্র করেছে স্পেন-পর্তুগাল। ম্যাচ শেষে রোনালদো ও পেপেকে নিয়ে একটি ছবি টুইট করেন স্পেনের তারকা ডিফেন্ডার রামোস। রিয়াল মাদ্রিদে দুজন ছিলেন তার দীর্ঘদিনের সাবেক সতীর্থ। টুইটে রামোস লেখেন, ‘আমরা যেখান থেকে ছেড়ে গিয়েছিলাম, এখনো সেখানেই আছি। বন্ধুরা, তোমাদের দেখে ভালো লাগছে।’
লিসবনের প্রীতি ম্যাচ অবশ্য হতাশ করবে রোনালদোকে। গোলপোস্ট কাঁপানোর দুঃখ নিয়ে মাঠ ছাড়তে হয়েছে পর্তুগাল তারকাকে। একই কষ্ট থাকবে রেনাতো সানচেজেরও। তিনিও গোলপোস্ট কাঁপান। কিন্তু কাজের কাজ গোলটা কেউ করতে পারেননি। দ্বিতীয়ার্ধের শুরুতে ক্রসবারে বল মারেন রোনালদো। তার দেওয়া পাস থেকে একইভাবে লক্ষ্যভ্রষ্ট হন সানচেজ। পর্তুগাল সমর্থকেরা ভাবতেই পারেন, গোলপোস্টই বুঝি কাল হলো!
এদিকে, কোলনে জার্মানি-তুরস্ক প্রীতি ম্যাচে দেখা গেল ছয় গোলের রোমাঞ্চ। তবে শেষ বাঁশি বাজার পর হতাশই হবেন জার্মানি কোচ জোয়াকিম লো। তিন-তিনবার এগিয়ে থেকেও জার্মানি যে ম্যাচটা জিততে পারেনি। যোগ করা সময়ের গোলে ৩-৩ গোলের ড্র আদায় করে নিয়েছে তুরস্ক। এ নিয়ে আন্তর্জাতিক ফুটবলে টানা তিন ম্যাচ জিততে পারল না ২০১৪ বিশ্বকাপজয়ীরা। এই ম্যাচের আগে জার্মানরা সুইজারল্যান্ড ও স্পেনের সর্বশেষ দুটি সঙ্গে ড্র করেছে। নেশন্স কাপ সামনে রেখে নিয়মিত গোলরক্ষক ও অধিনায়ক ম্যানুয়েল নয়্যার এবং সার্জ নাব্রিকে বিশ্রাম দিয়েছিলেন লো। প্রায় ৩০০ দর্শকের সামনে ম্যাচটি খেলেছে জার্মানি। এর আগে প্রায় ৯ হাজার দর্শক মাঠে ফেরানোর সিদ্ধান্ত নিয়েছিল তারা। কিন্তু স্থানীয় অঞ্চলে করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় সিদ্ধান্তটি থেকে সরে আসে তারা।
এছাড়া ফ্রান্স-ইউক্রেন প্রীতি ম্যাচের ফল এতক্ষণে নিশ্চয়ই অজানা নয়। ৭-১ গোলে পূর্ব ইউরোপের দেশটিকে বিধ্বস্ত করেছে বিশ্বচ্যাম্পিয়নরা। কিলিয়ান এমবাপ্পে, আঁতোয়ান গ্রিজমান, তোলিসোরা গোল পেয়েছেন। মিশেল প্লাতিনিকে পেছনে ফেলে ফ্রান্সের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা (৪২) হয়েছেন জোড়া গোল করা অলিভার জিঁরু। দেশের জার্সিতে এটি ছিল তার শততম ম্যাচও। এখন তার সামনে শুধু থিয়েরি অঁরি (৫১)। তবে এসব আলোচনা ছাপিয়ে নজর কেড়েছেন রেঁনে মিডফিল্ডার এদুয়ার্দো কামাভিঙ্গা। রিয়াল মাদ্রিদ কেন তাঁকে কিনতে ধরনা দিচ্ছে তা কাল বুঝিয়ে দিলেন অ্যাঙ্গোলার শরণার্থীশিবিরে জন্ম নেওয়া এ ফুটবলার। গত মাসে স্পেনের হয়ে সর্বকনিষ্ঠ গোলদাতার রেকর্ড গড়েন ১৭ বছর বয়সী উইঙ্গার ফাতি। এ মাসে ফ্রান্সের জার্সিতে দ্বিতীয় সর্বকনিষ্ঠ গোলদাতা হিসেবে নাম লেখালেন ১৭ বছর বয়সেরই এক উঠতি তারকা- এদুয়ার্দো কামাভিঙ্গা। আর গোলটাও ছিল দেখার মতো।
ফ্রান্স কোচ দিদিয়ের দেশাম মূল একাদশের হয়েই মাঠে নামিয়েছিলেন কামাভিঙ্গাকে। দলের হয়ে গোলের খাতাও খুলেছেন তিনি। ৯ মিনিটে ইউক্রেনের বক্সে জটলার মধ্য থেকে ব্যাক হেড করেন জিঁরু। কামাভিঙ্গা বল পেলেও গোলপোস্ট ছিল তার পেছনে। উপস্থিত বুদ্ধির ব্যবহারে ‘ওভারহেড কিক’-এ বল জালে জড়ান তিনি। ১৭ বছর ১১ মাস বয়সে জাতীয় দলের হয়ে গোলের দেখা পেলেন কামাভিঙ্গা। মরিস গাস্তিয়েরের পর ফ্রান্সের জার্সিতে তিনি এখন দ্বিতীয় সর্বকনিষ্ঠ গোলদাতা। ১৯১৪ সালে সুইজারল্যান্ডের বিপক্ষে ১৭ বছর ৫ মাস বয়সে গোল করেছিলেন গাস্তিয়ের। সে হিসেবে গত ১০০ বছরেরও বেশি সময়ের মধ্যে ফ্রান্সের জার্সিতে সর্বকনিষ্ঠ গোলদাতা হলেন কামাভিঙ্গা।
কামাভিঙ্গা গোল করার পর প্রথমার্ধে ব্যবধান ৪-০ করে ফেলেন জিঁরুরা। একটি আত্মঘাতী গোলও ছিল। ইউক্রেনের হয়ে গোল করেন ভিক্টর সাইগনাকভ। এসি মিলান কিংবদন্তি আন্দ্রে শেভচেঙ্কো এখন ইউক্রেনের কোচ হলেও দেশটির জাতীয় দলের ইতিহাসে সবচেয়ে বাজে হারের হতাশা এড়াতে পারেননি। বিরতির পর ফ্রান্সের হয়ে গোল করেন এমবাপ্পে ও গ্রিজমান।
আর উয়েফা নেশন্স লিগে মাঠে নামার আগে দারুণ প্রস্তুতি সেরে নিয়েছেন চার বারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি। আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মলডোভাকে উড়িয়ে দিয়েছে তারা। নিজেদের মাঠে ৬-০ গোলে বড় জয় তুলে নিয়েছে রবের্তো মানচিনির শিষ্যরা। এদিন নিয়মিত একাদশের অনেককেই বিশ্রাম দিয়েছিলেন মানচিনি। তাতে সুযোগ পেয়ে যান ফ্রান্সেসকো কাপুতার মতো খেলোয়াড়রা। ইতালির জার্সিতে অভিষেকটাও দারুণ হলো তার। সবচেয়ে বেশি বয়সে অভিষেকে ইতালির হয়ে গোল করার কীর্তি গড়েন তিনি। এদিন মাঠে নামার সময় তার বয়স ছিল ৩৩ বছর ৬২ দিনে। দলের হয়ে অবশ্য নজর কেড়েছেন বেশি গত মৌসুমে রোমা ছেড়ে চীনের শাংহাই শেনহুয়ায় যোগ দেওয়া স্তেফান এল শারাউই। জোড়া গোল করেছেন তিনি। এছাড়া একটি করে গোল পেয়েছেন ব্রায়ান ক্রিস্তান্তে, কাপুতো ও দোমেনিকো বেরার্দি। অপর গোলটি আত্মঘাতী। আগামী রোববার নেশন্স লিগে ‘এ’ লিগের ১ নম্বর গ্রুপের ম্যাচে পোল্যান্ডের মুখোমুখি হবে ইতালি। এরপর বুধবার নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নামবে তারা। আগামী শনিবার ইউক্রেনের বিপক্ষে খেলবে জার্মানি।
একই রাতের অন্য প্রীতি ম্যাচে মেক্সিকোর কাছে ১-০ গোলে হেরেছে নেদারল্যান্ডস। ফিনল্যান্ডকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে পোল্যান্ড। এ ম্যাচে মাত্র ১৯ মিনিটেই হ্যাটট্রিক তুলে নেন ওয়েস্টব্রুমের পোলিশ স্ট্রাইকার কামিল গ্রোসিকি। ফারো আইল্যান্ডসকে ৪-০ গোলে হারায় ডেনমার্ক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন