বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মন্দিরের জমি বিবাদে পুরোহিতকে জ্যান্ত পুড়িয়ে হত্যা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২০, ১২:০৪ এএম

মন্দিরের জমি নিয়ে বিবাদের জের। পাঁচজনে মিলে মন্দিরের পুরোহিতকে কেরোসিন তেল ঢেলে পুড়িয়ে মারার অভিযোগ উঠেছে। ঘটনাটি ভারতের রাজস্থানের কারাউলি জেলার। পুলিশ সূত্রে খবর, ওই পাঁচ অভিযুক্ত মিলে বাবুলাল বৈষ্ণব নামের পুরোহিতের গায়ে কেরোসিন তেল ঢেলে তার গায়ে আগুন ধরিয়ে দেয়। ঘটনাটি ঘটেছে গত বুধবার বুকনা গ্রামে। জয়পুরের এসএমএস হাসপাতালে পুরোহিতকে নিয়ে যাওয়া হলেও বাঁচানো যায়নি। ভয়ানকভাবে সারা শরীর পুড়ে যাওয়ায় বৃহস্পতিবারই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।
পুলিশ সূত্রে খবর, গ্রামের রাধাকৃষ্ণ মন্দিরে পুজো করতেন বছর পঞ্চাশের বাবুলাল বৈষ্ণব নামের ওই ব্যক্তি। নিয়মিত যাতে তিনি পুজো চালিয়ে যান, তার জন্য তাকে মন্দিরের কেয়ারটেকার পুরোহিত নিযুক্ত করে রাধাকৃষ্ণ মন্দির ট্রাস্ট।
কিন্তু শুধু পুজো করে তার সংসার চলে না। তাই মন্দিরের সম্পত্তি থেকে ১৩ বিঘা জমিতে বাবুলালকে চাষবাসের অনুমতি দেয়া হয়। পুজো এবং মন্দির দেখভালের দায়িত্বে থাকা সেবায়েত পুরোহিতদের জমি দেয়ার এ প্রথা দীর্ঘকাল ধরেই চলে আসছে। এ ধরনের জমিগুলিকে ‘মন্দির মাফি’ বলা হয়। এ মন্দিরের জমি নিয়েই শুরু হয় গন্ডগোল।
কারৌলির পুলিশ সুপার জানান যে, পাঁচ অভিযুক্তের বিরুদ্ধে খুনের চেষ্টার অভিযোগ দায়ের করা হয়েছিল। এবার খুনের অভিযোগ দায়ের করা হবে বলে জানান পুলিশ অফিসার মৃদুল কাচ্ছা। মৃত্যুর আগে পুরোহিত নিজের বয়ান দিয়ে গিয়েছেন বলে জানান পুলিশ এসপি। এ ঘটনা নিয়ে আপাতত উত্তাল রাজস্থানের রাজনীতি। কেন রাহুল গান্ধী রাজস্থানে যাচ্ছেন না সেই প্রশ্ন করেছেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর। পাঁচতারায় বসে থাকলে রাজ্যপাট চলবে কী করে? কটাক্ষ সাংসদ ও প্রাক্তন মন্ত্রী রাজ্যবর্ধন রাঠোরের। সমালোচনা করেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা সিন্ধিয়াও। বিপাকে পড়ে ট্যুইটারে মুখ্যমন্ত্রী অশোক গেহলট জানিয়েছেন, এরকম হিংসার কোনও জায়গা নেই তার রাজ্যে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন