শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

রাতে আদালতের আদেশে বাবা-মায়ের কোলে ফিরল বাকেরগঞ্জের ৪ শিশু

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২০, ১:০৪ পিএম

থানা-আদালতে পুলিশের টানাহেচরা আর দুদিনের বন্দী জীবনের দু:সহ অভিজ্ঞতা নিয়ে অবশেষে বাবা-মায়ের কোলে ফিরল বরিশালের বাকেরগঞ্জ উপজেলার চার শিশু। আদালতের নির্দেশে বাকেরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মাধবী রায় শুক্রবার সকাল সাড়ে ৮টায় চার শিশু সহ তাদের বাড়িতে গিয়ে নিজ নিজ বাবা-মায়ের কাছে এসব শিশুদের হস্তান্তর করেন। এসময় শিশুরা তাদের অভিভাবকদের জড়িয়ে কান্না জুড়ে দিলে সেখানে উপস্থিত গ্রামবাশীরাও চোখের পানি ধরে রাখতে পারেন নি।
বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী গ্রামে ৫ বছরের এক কন্যা শিশু ধর্ষণ মামলায় গত মঙ্গলবার দিবাগত গভীর রাতে গ্রেফতার করা হয়েছিল একই বাড়ির ওই চার শিশুকে। মামলার এজাহারে তাদের বয়স দেখানো হয়েছে ১০-১২ বছর। তবে শিশুদের অভিভাবক ও গ্রামবাসীদের দাবী, ওই শিশুদের বয়স ৭-৯ বছরের মধ্যে। শারীরিক কারনেই তাদের পক্ষে ধর্ষণ করা সম্ভব না।
যে কারনে ওই মামলার সত্যতা নিয়ে প্রশ্ন ওঠে। গণমাধ্যমের বিষয়টি জানতে পেরে দেশের উচ্চ আাদালত স্বপ্রনোদিত হয়ে বৃহস্পতিবার রাতে ভার্চুায়াল আদালত স্থাপন করেন। বিচারপতি মো: মজিবুর মিয়া ও বিচারপতি মহিউদ্দিন শামীমের আদালত শুক্রবার সকাল ৮টার মধ্যে শিশুদের তাদের বাবা-মায়ের কাছে ফিরিয়ে দেবার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বরিশাল শিশু আদালতকে (প্রথম অতিরিক্ত জেলা জজ আদালত) নির্দেশ দেন।
সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিশেষ অফিসার মোহাম্মদ সাইফুর রহমান সাংবাদিকদের জানান, হাইকোর্টের সকল নির্দেশনা বরিশালের শিশু আদালতের বিচারক, জেলা প্রশাসক, যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের কর্তৃপক্ষ, বরিশাল মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, সংশ্লিষ্ট সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও বাকেরগঞ্জের ওসিকে বৃহস্পতিবার রাতেই টেলিফোনে অবগত করা হয়। ওই আদেশ পেয়ে বরিশালের শিশু আদালত রাতেই ওই চার শিশুকে জামিন দেন।
বাকেরগঞ্জের ইউএনও মাধবী রায় সাংবাদিকদের বলেছেন, উচ্চ আদালতের নির্দেশে চার শিশু মুক্তি পাওয়ায় শুক্রবার সকালে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। তার আগে বরিশাল কারাগারের ব্যবস্থাপনায় বিশেষ মাইক্রোবাসে চার শিশুকে যশোর শিশু উন্নয়ন কেন্দ্র থেকে ফিরিয়ে আনা হয়।
এর আগে মঙ্গলবার রাতে ধর্ষণ মামলা দায়েরের পর ওই রাতে পুলিশ চার শিশুকে গ্রেফতার করে বরিশাল সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে হাজির করে। বিচারক মো. এনায়েতউল্লাহ চার শিশুকে যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে পাঠানোর নির্দেশ দিয়েছিলেন।
হাইকোর্টের বিশেষ অফিসার মোহাম্মদ সাইফুর রহমান আরও জানান, চার শিশুকে তাদের অভিভাবকের কাছে হস্তান্তারের পাশাপাশি ঘটনার ব্যখ্যা দিতে সংশ্লিষ্ট জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট ও বাকেরগঞ্জ থানার ওসি এবং চার শিশুকে অভিভাবক সহ আগামী রোববার বেলা ১১টায় সশরীরে উপস্থিত থাকার নির্দেশ দিয়েছেন উচ্চাদালত।
উল্লেখ্য, গত রোববার বিকালে খেলার কথা বলে ৫ বছরের শিশুকে বাগানে নিযে ধর্ষণ করার অভিযোগে চার শিশুর বিরুদ্ধে বাকেরগঞ্জ থানায় মামলা দায়ের করা হয় গত মঙ্গলবার রাতে। মামলার অভিযোগ অনুযায়ী, এক শিশু ধর্ষণ করেছে এবং অপর তিন শিশু পাহাড়া দিয়েছে। রোববার ধর্র্ষণের ঘটনা ঘটলেও সোমবার শিশুটি অসুস্থ হলে তাকে প্রথমে বাকেরগঞ্জ হাসপাতালে এবং পরদিন বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
ঘটনার শিকার এক শিশুর বাবা বেল্লাল হোসেন ও অপর এক শিশুর বাবা শাহিন হাওলাদার বলেন, জমিজমা সংক্রান্ত বিরোধে তাদের সন্তানদের ফাসানো হয়েছে। তারা মিথ্যা মামলা থেকে রেহাই দেয়ার জন্য আদলতের প্রতি সন্তোষ প্রকাশ করেন। তবে আদালতের নির্দেশনার পরে একই বাড়িতে কথিত ধর্ষণের শিকার শিশু কন্যার বাড়ির লোকজন আত্মগোপন করেছেবরে জাানা গেছে ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন