ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

অনশনে অসুস্থ ঢাবি ছাত্রী

মুক্তিযুদ্ধ মঞ্চের শাহবাগে সড়ক অবরোধ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২০, ১২:০৩ এএম

সাবেক ডাকসু ভিপি নুরুল হক নুর, বাংলাদশ সাধারণ ছাত্র পরিষদের বহিষ্কৃত আহবায়ক হাসান আল মামুনসহ ধর্ষণ মামলায় আসামীদের গ্রেফতারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়র (ঢাবি) রাজু ভাস্কর্যের পাদদেশে তৃতীয় দিনের মতো অনশন করছেন ইসলামি স্টাডিজ বিভাগের ছাত্রী ফাতেমী ফরাজী বীথি। টানা ২৭ ঘন্টা অনশনের পর শুক্রবার রাত ১১টার দিকে তিনি অসুস্থ্য হয়ে পড়েন তিনি। এসময় ঢাকা মেডিকেল কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি ডা. শেখ মো. আল আমিনের নেতৃত্বে একটি চিকিৎসক টিম এসে তাকে প্রাথমিক চিকিৎসা প্রদান করছেন বলে জানা যায়। 

শনিবার সরেজমিনে গিয়ে দেখা যায়, হাতে স্যালাইন লাগিয়ে শুয়ে আছেন ওই ছাত্রী। এসময় তার পাশে সংহতি জানিয়ে অবস্থানরত সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালের ইনটার্ণ চিকিৎসক জেসমিন আক্তার রিপা বলেন, একটানা না খাওয়ার কারণে রাতে তিনি দুর্বল হয়ে পড়েছেন। তার অবস্থার খারাপের দিকে যাচ্ছে। এ পর্যন্ত তিনি এগারো বার বমি করেছেন। আমরা আপাতত স্যালাইন চালিয়ে নিচ্ছি।
বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের সাবেক এজিএস ফাল্গুনী দাস তন্বী বলেন, তারা ওই ছাত্রীকে খাবার গ্রহণের জন্য অনেক অনুরোধ করেন। তবে তিনি আসমিদের না ধরা পর্যন্ত আমরণ অনশনে করতে সংকল্পবদ্ধ। টানা ২৭ ঘন্টা না খেয়ে থাকার ফলে রাতে তিনি অসুস্থ্য হয়ে পড়লে চিকিৎসক টিম এসে তাকে স্যালাইন দিয়েছেন। তাকে হাসপাতালে যাওয়ার জন্যে বারবার অনুরোধ করলেও তিনি তাদের কথা শোনেননি।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানী বলেন, আমাদের প্রক্টরিয়াল টিম ওই ছাত্রীর সার্বিক নিরাপত্তার দ্বায়িত্বে কাজ করছেন। রাতে আামদের সহকারী প্রক্টর তাকে দেখে এসেছেন। ওই শিক্ষার্থীর পাশে আমরা আছি। তার জন্য বিশ্ববিদ্যালযের পক্ষ থেকে যা যা করা দরকার, তা করা হচ্ছে।
গত ২০ সেপ্টেম্বর রাতে ধর্ষণ ও ধর্ষণে সহযোগিতার অভিযোগ এনে লালবাগ থানায় মামলা করেন ওই ছাত্রী। এতে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের আহবায়ক হাসান আল মামুনকে প্রধান আসামি এবং ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরসহ ছয় জনকে আসামি করা হয়। পরদিন একই বাদী কোতোয়ালি থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন। তবে ১৭ দিন পার হলেও এসব মামলা কেউ গ্রেফতার না হওয়ায় গত বৃহস্পতিবার রাতে অনশনে বসেন তিনি। তার সঙ্গে সংহতি ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের ২২ নেত্রীও সেখানে অবস্থান নেন।
মুক্তিযুদ্ধ মঞ্চের শাহবাগ অবরোধ : ঢাবি ছাত্রী ধর্ষণ মামলায় অভিযুক্ত মামুন-নূরসহ ৬ আসামিকে গ্রেপ্তার দাবিতে ২৪ ঘন্টার আল্টিমেটাম দিয়েছেন মুক্তিযুদ্ধ মঞ্চের একাংশ। শনিবার বিকেল চারটায় সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যে ছাত্রী ধর্ষণ মামলার আসামি নুরুল হক নূরসহ সকল ধর্ষকদের গ্রেপ্তার দাবিতে বিক্ষোভ সমাবেশে এ ঘোষণা দেন মুক্তিযুদ্ধ মঞ্চ। সমাবেশে তিনটি দাবি উত্তাপন করে মঞ্চ। দাবিগুলো হলো- ঢাবির ছাত্রী ধর্ষণ, নোয়াখালীতে নারী ধর্ষণসহ সারাদেশে ধর্ষণের সাথে জড়িতদের দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচার করে সর্বোচ্চ শাস্তি দিতে হবে; ছাত্র অধিকার পরিষদকে সমগ্র দেশে নিষিদ্ধ করতে হবে; শাহবাগে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী ও মুক্তিযোদ্ধাদের অবমাননাকারীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।
সমাবেশে মুক্তযুদ্ধ মঞ্চের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল বলেন, আমরা অবিলম্বে ঢাবি ছাত্রী ধর্ষণ মামলার আসামি নুরুল হক নূর গংদের গ্রেফতার করার দাবি জানাচ্ছি। আগামী ২৪ ঘন্টার মধ্যে নুরুল হক নূর গংদের গ্রেফতার না করলে মুক্তিযুদ্ধ মঞ্চ সারা দেশে দুর্বার আন্দোলন গড়ে তুলবে। বিক্ষোভ সমাবেশ শেষে রাজু ভাস্কর্য থেকে শাহবাগ অভিমুখে পদযাত্রা এবং শাহবাগ অবরোধ করে মুক্তিযুদ্ধ মঞ্চের নেতাকর্মীরা। এসময় শাহবাগের চারিদিকে গাড়ি চলাচলে ব্যাঘাত ঘটে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন