ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

খেলাধুলা

টিনএজার শিয়াওতেকের ইতিহাস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

শুরুর ছন্দ ধরে রাখলেন একেবারে শেষ পর্যন্ত। অবিশ্বাস্য পথচলায় ক্যারিয়ারে প্রথমবারের মতো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠেই শিরোপা জয়ের উল্লাসে মাতলেন ইগা শিয়াওতেক। ফরাসি ওপেনের মেয়েদের এককের ফাইনালে যুক্তরাষ্টের সোফিয়া কেনিনকে সরাসরি সেটে হারিয়েছেন ১৯ বছর বয়সী এই পোলিশ খেলোয়াড়। গতকাল প্যারিসের রোলাঁ গারোঁয় শিরোপা লড়াইয়ে ৬-৪, ৬-১ গেমে জেতেন শিয়াওতেক।
৮১ বছরের মধ্যে প্রথম পোলিশ নারী হিসেবে ফরাসি ওপেনের ফাইনালে উঠেছিলেন শিয়াওতেক। চলতি বছরের অস্ট্রেলিয়ান ওপেন জেতা কেনিনকে হারিয়ে এবার হয়ে গেলেন দেশটির ইতিহাসের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয়ী খেলোয়াড়। এখানেই শেষ নয়! ক্লে কোর্টের এই গ্র্যান্ড স্ল্যামে গত ২৮ বছরের মধ্যে সবচেয়ে কমবয়সী হিসেবেও শিরোপা জিতলেন ২০০১ সালের ৩১ মে জন্ম নেওয়া শিয়াওতেক। ১৯৯২ সালে সাবেক তারকা টেনিস খেলোয়াড় মনিকা সেলেস চ্যাম্পিয়ন হয়েছিলেন মাত্র ১৮ বছর বয়সে।
শিয়াওতেক রেকর্ড গড়েছেন আরও। গোটা টুর্নামেন্টে কোনো সেট না হারিয়েই মুকুট পরলেন অবাছাই এই টিনএজার। জিতেছেন সাত ম্যাচের ১৪টি সেটের সবগুলোই। রোলাঁ গারোঁয় শেষবার এমন ঘটনা ঘটেছিল এক যুগেরও বেশি সময় আগে। ২০০৭ সালে একটি সেটও না খুইয়ে শিরোপা জয়ের উল্লাসে মেতেছিলেন জাস্টিন হেনিন হার্ডিন। ১৯৭৫ সালে নারীদের বিশ্ব র‌্যাঙ্কিং চালু হওয়ার পর সর্বনিম্ন অবস্থানে থেকে রোলাঁ গারোঁতে সেরা হয়েছেন তিনি। শিরোপা জেতার পর উচ্ছ্বসিত শিয়াওতেক ধীরে ধীরে হয়ে পড়েন আবেগপ্রবণ। কথা বলতে বলতে গলা ধরে আসে তার, ‘আমি বুঝতে পারছি না কী ঘটছে। আমি খুবই খুশি। মাত্র দুই বছর আগে আমি জুনিয়র গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলাম আর এখন আমি এখানে। মনে হচ্ছে, খুব অল্প সময়ের মধ্যে সবকিছু ঘটে গেল। আমি পুরোপুরি অভিভ‚ত।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন