ঢাকা রোববার, ০৬ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ২০ রবিউস সানি ১৪৪২ হিজরী

খেলাধুলা

লাল দুর্গের নতুন রানী

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২০, ১২:০৩ এএম

ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে টেনিস ইতিহাসের পাতায় অনেক কিছুই বদলে দিয়েছেন ইগা শিয়াওতেক। পোল্যান্ডের প্রথম খেলোয়াড় হিসেবে ১৯ বছর বয়সী এই টিনেজার জিতেছেন কোনো গ্র্যান্ড স্ল্যামের শিরোপা। র‌্যাঙ্কিংয়ের ৫৪তম স্থানে থাকা কেউ যে এতদূর আসবেন, তা বোধহয় ভাবতে পারেনি কেউই। ১৯৭৫ সালে টেনিসের সেরাদের তালিকা চালু হওয়ার পর এত পেছন থেকে কেউই ফাইনাল খেলেননি। সেখানে তিনি ফাইনালে তো খেললেনই, সবাইকে চমকে দিয়ে বসলেন রোলাঁ গারোর সিংহাসনে। লাল মাটির কোর্টের নতুন রানি তিনিই।

এবারের ফরাসি ওপেনের আগে গ্র্যান্ড স্ল্যামের মঞ্চে শিয়াওতেকের সর্বোচ্চ সাফল্য ছিল এ বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনে চতুর্থ রাউন্ডে ওঠা। আর গত মাসে হওয়া ইউএস ওপেনের তৃতীয় রাউন্ডে খেলেছিলেন তিনি। দুই বছর আগে জুনিয়র উইম্বলডন চ্যাম্পিয়ন শিয়াওতেকের এ পর্যন্ত পথচলাটা বিস্ময়েভরা, যেন চোখের পলকে সাফল্যের চ‚ড়ায় উঠে বসা। চতুর্থ রাউন্ডে শীর্ষ বাছাই ও দুবারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী সিমোনা হালেপকে সরাসরি সেটে হারিয়ে দেন তিনি।

প্রথমবারের মতো গ্র্যান্ড স্ল্যাম ফাইনালের মঞ্চ, প্রতিপক্ষ গত অস্ট্রেলিয়ান ওপেন জয়ী কেনিন। তবে তেমন একটা স্নায়ুচাপে ভুগতে দেখা গেল না শিয়াওতেককে। প্রতিযোগিতাটির ইতিহাসে র‌্যাঙ্কিংয়ের সবচেয়ে পেছনের সারির খেলোয়াড় হিসেবে জিতে নিলেন শিরোপা।

চার বছরের ক্যারিয়ারে ১১ লাখ ডলার প্রাইজমানি পাওয়া শিয়াওতেক দুই সপ্তাহের এক টুর্নামেন্টেই জিতে নিয়েছেন ১৯ লাখ ডলার। এটিপি র‌্যাঙ্কিংয়ে ৫৪ থেকে এক লাফে উঠে এসেছেন ১৭-তে। কিন্তু দেশের প্রথম খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড স্ল্যাম জেতার দিনে এসব নিয়ে ভাবতে তার বয়েই গেছে!

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন