শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

স্থায়ী শান্তির লক্ষ্যে তিউনিশিয়ায় লিবিয়া বিষয়ক আলোচনা শুরু হচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২০, ১০:৩৬ এএম

২০১১ সালে গণঅভ্যুত্থানের পর দেশটির নেতা মুয়াম্মার গাদ্দাফিকে ন্যাটো বাহিনী হত্যা করে এবং তারপর থেকে লিবিয়া মারাত্মক রকমের গোলযোগের ভেতরে পড়ে রয়েছে। একদিকে রয়েছে আন্তর্জাতিক সম্প্রদায় স্বীকৃত ত্রিপোলিভিত্তিক জাতীয় সরকার আর অন্যদিকে রয়েছে তবরুক শহর-ভিত্তিক বিদ্রোহী নেতা জেনারেল খলিফা হাফতারের সমর্থক গোষ্ঠী।
এদিকে আগামী মাসে তিউনিশিয়ার রাজধানী তিউনিসে লিবিয়ার প্রতিদ্বন্দ্বী দলগুলোর মধ্যে প্রথমবারের মতো সরাসরি আলোচনা অনুষ্ঠিত হতে যাচ্ছে। লিবিয়ায় জাতিসংঘ মিশন থেকে গতকাল (রোববার) এই ঘোষণা দেয়া হয়েছে।

লিবিয়ায় জাতিসংঘ মিশন এক বিবৃতিতে বলেছে, প্রতিদ্বন্দ্বী দু পক্ষের মুখোমুখি এ আলোচনার স্বাগতিক দেশ হতে যাচ্ছে তিউনিশিয়া। এর আগে সবার মধ্যে প্রস্তুতিমূলক পরামর্শ ও আলোচনা হবে।

জাতিসংঘ মিশন বলছে, ঐক্যবদ্ধ সরকার গঠনের কাঠামো সৃষ্টির উদ্দেশ্যে এই আলোচনা অনুষ্ঠিত হতে যাচ্ছে। আলোচনা সফল হলে অল্প সময়ের মধ্যে লিবিয়ায় জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে।

বিভিন্ন রাজনৈতিক দল ও গোষ্ঠীর নেতারা এ আলোচনায় অংশ নেবেন এবং নারী ও শিশুদের প্রতি তাদের সুনির্দিষ্ট প্রতিশ্রুতি থাকতে হবে। আলোচনায় শুধুমাত্র লিবিয়া লোকজনই অংশ নেবেন বলে জাতিসংঘ মিশন তাদের বিবৃতিতে পরিষ্কার করেছে। পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন