বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শান্তি আলোচনায় তুরস্ককে অন্তর্ভুক্ত করতে হবে: আজারি প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২০, ১০:৪৭ এএম

তুরস্কের উপস্থিতি ছাড়া প্রতিবেশী আর্মেনীয়দের সঙ্গে কোনো ধরনের চুক্তিতে না যাওয়ার কথা জানিয়ে দেশটির প্রেসিডেন্ট ইলহাম আলিজেভ বলেছেন, নাগোরনো-কারাবাখ সংকট নিয়ে শান্তি আলোচনায় তুরস্ককে অন্তর্ভুক্ত করতে হবে। গতকাল রবিবার (১১ অক্টোবর) রাশিয়ার কেআরবিটি টিভিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ আহ্বান জানিয়েছেন। খবর তুরস্কের বার্তা সংস্থা আনাদুলুর।

তুরস্ক এ আলোচনায় কী ভূমিকা পালন করতে পারে- এমন প্রশ্নের জবাবে আলিয়েভ বলেন, তুরস্কের উপস্থিতিকে হয়তো আইনসম্মত দিক দিয়ে বা প্রয়োজনীয়তার নিরিখে পরিমাপ করা যাবে না তবে এটি একটি টেকনিক্যাল ইস্যু।
আজারি প্রেসিডেন্ট এমন সময় এ দাবি জানালেন যখন তার দেশকে সামরিক সহযোগিতাসহ সব ধরনের পৃষ্ঠপোষকতা দেয়ার জন্য তুরস্ককে অভিযুক্ত করছে আর্মেনিয়া।
এমনকি ইয়েরেভান একথাও বলছে, তুরস্ক কারাবাখ সংকটের একটি পক্ষ নিয়েছে বলে তাকে মধ্যস্থতাকারী মিনস্ক গ্রুপ থেকেও বাদ দিতে হবে। তবে আজারবাইজান আর্মেনিয়ার এই অভিযোগ নাকচ করে দিয়েছে।
সম্প্রতি নাগরনো-কারাবাখ অঞ্চলের মালিকানা নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে সীমান্ত সংঘাত শুরু হলে তুরস্ক স্পষ্টভাবে ঘোষণা করেছে, দেশটি বাকুর পাশে রয়েছে এবং আজারবাইজানকে সব রকম সাহায্য করতে দ্বিধা করবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন