ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

খেলাধুলা

‘এমন জঘন্য কিছু তার প্রাপ্য নয়’

ধোনির পাশে আফ্রিদি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

কেবল খারাপ খেলার জন্য কোনো ক্রিকেটারকে এমন হুমকি দেওয়া যায়! মহেন্দ্র সিং ধোনি বোধ হয় ভাবতে পারেন, কী করলাম দেশের হয়ে এত দিন খেলে! কিংবা হয়তো ভাবতে পারেন, দেশকে দুটি বিশ্বকাপ আর একটি চ্যাম্পিয়নস ট্রফি জেতানো আর টেস্টের শীর্ষ দলে পরিণত করার পুরস্কার বুঝি এই!
শহীদ আফ্রিদি ঠিক এটি নিয়েই ভাবছেন। যে ক্রিকেটার দেশকে এত কিছু দিল, তার নিশ্চয়ই এমন হুমকি প্রাপ্য নয়। সম্প্রতি ধোনির আদরের শিশু কন্যা জিভা কে এক বিকৃত মানসিকতার কিশোর ধর্ষণের মতো জঘন্য হুমকি দিয়েছে। ইনস্টাগ্রামে এই হুমকিতে রীতিমতোক্ষুব্ধ নেটিজেনরা। তারা সবাই ওই বিকৃত হুমকির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার দাবি তুলেছেন। স্বস্তির বিষয়, গুজরাট পুলিশ ওই ছেলেটিকে গ্রেপ্তার করেছে। রাঁচি পুলিশের অনুরোধেই গুজরাট পুলিশ প্রয়োজনীয় ব্যবস্থা নেয়। পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি এমন একটা পরিস্থিতিতে পাশে দাঁড়িয়েছেন ধোনির। মাঠের লড়াইয়ে একজন আরেকজনের ‘শত্রু’ হতে পারেন, কিন্তু নীতি-নৈতিকতা অন্য জিনিস। কোনো সুস্থ মানসিকতার কেউই এমন পরিস্থিতিতে প্রতিবাদ না করে চুপ করে থাকতে পারে না।
আফ্রিদি অবশ্য ‘ধর্ষণ’ বা এ জাতীয় কোনো শব্দ উচ্চারণ না করেই প্রতিবাদটা জানিয়েছে। পাশে দাঁড়িয়েছেন ধোনির। তিনি পাকিস্তানি সাংবাদিক সাদ সাদিককে টুইটারে নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন, ‘আমি জানি না ঠিক কী ধরনের হুমকি মহেন্দ্র সিং ধোনি ও তার পরিবারকে উদ্দেশ্য করে দেওয়া হয়েছে। কিন্তু এমনটা হওয়া উচিত নয়। ধোনি এমনই একজন ব্যক্তি যে ভারতীয় ক্রিকেটকে অন্য উচ্চতায় নিয়ে গেছে। সে সিনিয়র-জুনিয়র সব খেলোয়াড়কে তার এই অসাধারণ পথচলার সঙ্গী বানিয়েছিল। আমার মনে হয় এ ধরনের কোনো হুমকি ধোনির প্রাপ্য নয়।’
ক্রিকেটের প্রতি ভালোবাসা অনেক সময়ই মাত্রা ছাড়িয়ে যায়। মাত্রাজ্ঞানহীন হয়ে অনেক সময় ক্রিকেটভক্তরা যা করে বসেন সেগুলো অপরাধের পর্যায়েই পড়ে। কিন্তু ধোনি স¤প্রতি যে হুমকির শিকার হয়েছেন, সেটি বোধ হয় ছাপিয়ে গেছে আর সবকিছুকেই। নিজের পাঁচ বছর বয়সী আদরের ধন শিশু কন্যাকে ধর্ষণের হুমকি! সমর্থকদের আবেগের উত্থান-পতন ক্যারিয়ারে অনেকবারই দেখেছেন ভারতীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এই তারকা। কিন্তু এবার যা দেখলেন, সেটি ধোনির ক্রিকেট ক্যারিয়ারের সবচেয়ে বাজে অভিজ্ঞতা- এ কথা অস্বীকার করার কোনো উপায়ই নেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন