শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আর্মেনিয়ান ড্রোন ধ্বংস অব্যাহত আজারবাইজানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২০, ২:০৩ পিএম

যুদ্ধ বিরতীর ঘোষণার মধ্যে আর্মেনিয়া আজারবাইজের ওপর একের পর এক হামলা অব্যাহত রেখেছে। আর আজারবাইজানও তাদের ড্রোন ধ্বংস করছে। পাল্টা জবাব দিচ্ছে।


দক্ষিণ ককেশাসের নাগার্নো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে গত ২৭ সেপ্টেম্বর থেকে প্রচণ্ড যুদ্ধ শুরু হয়। দুই সপ্তাহ পর গত শনিবার মস্কোয় রাশিয়ার মধ্যস্থতায় যুদ্ধবিরতিতে সম্মত হলেও কার্যত দুই দেশের মধ্যে এখনো যুদ্ধ চলমান।

যুদ্ধবিরতির পর থেকেই দুই দেশ পাল্টাপাল্টি হামলার অভিযোগ চালিয়ে আসছে।

এরই মধ্যে আজারবাইজানের সেনাবাহিনী আর্মেনিয়ান সশস্ত্র বাহিনীর আরো তিনটি মনুষ্য বিহীন বিমান (ইউএভি) ধ্বংস করেছে।


আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার জানায়, আর্মেনিয়া-আজারবাইজান সীমান্তের তুভুজ এলাকায় ১২ অক্টোবর রাতে দুইটি আর্মেনিয়ান ড্রোন ধ্বংস করে। এছাড়া আগধাম এলাকায় আরো একটি ড্রোন ধ্বংস করা হয়।

এদিকে কারাবাখ অঞ্চলে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার যুদ্ধবিরতি লঙ্ঘনের ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। সংস্থার পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল এক বিবৃতিতে বলেছেন, আমরা বেসামরিক লক্ষ্যবস্তুতে হামলা ও হতাহতের তীব্র নিন্দা জানাচ্ছি।

নাগার্নো-কারাবাখ অঞ্চল নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের পুরনো সংঘাত গত ২৭ সেপ্টেম্বর থেকে নতুন করে আবার শুরু হয়। প্রায় দুই সপ্তাহের সংঘাতে এখন পর্যন্ত ৩ শতাধিক মানুষ নিহত হয়েছে। শুক্রবার (৯ অক্টোবর) রুশ প্রস্তাবে সাড়া দিয়ে দুই পক্ষ মস্কোতে এক আলোচনায় অস্ত্রবিরতিতে সম্মত হয়। সেই আলোচনা শেষে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ শনিবার আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে অস্ত্রবিরতির আনুষ্ঠানিক ঘোষণা দেন।

সূত্র : অ্যাজভিশন

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন