শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

প্রশ্ন : আমাদের গ্রামে একটি প্রাচীন জামে মসজিদ আছে। এখন ঐ গ্রামের প্রভাবশালী পরিবার তাদের বাবার কবরের পাশে জমি দিয়ে নতুন মসজিদ তৈরী করেছে। পুরনো মসজিদের ইট নতুন মসজিদে ব্যবহার করেছে এবং আগের মসজিদের জায়গা বিক্রি করে নতুন মসজিদের ব্যয় নির্বাহ করেছে। আগের জমি মসজিদের নামে ওয়াকফ করা ছিল। এখন নতুন মসজিদে নামাজ আদায়ের বিধান কি? আগের জমিটা কি করা উচিত? আগের মসজিদটা ছিল বসত বাড়ীর পাশে।

জুলফিকার হোসাইন
ইমেইল থেকে

প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২০, ৮:০৮ পিএম

উত্তর : মসজিদের জায়গা বিক্রি করা জায়েজ নেই। যদি আগের মসজিদ ওয়াকফ করা থাকে, তাহলে বিক্রি করা হলো কীভাবে? বিক্রি করলেও এটি মসজিদই রয়ে গেছে। এটি আগের মতোই মসজিদের সম্মান দিয়ে হেফাজত করতে হবে। একটি মসজিদ বিলুপ্ত করে দিয়ে আরেকটি মসজিদ তৈরি করা বিধিসম্মত হয়নি। পুরো বিষয়টি শরীয়তের আলোকে পুনর্বিবেচনা করা জরুরী। সমাজের সবাই মিলে প্রকৃত বিজ্ঞ আলেমের সাহায্যে শরীয়তসম্মত সমাধান খুঁজে বের করুন। 

উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
inqilabqna@gmail.com

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
আরকান হাবীব ২৯ আগস্ট, ২০২১, ৬:৫০ এএম says : 0
আমাদের এলাকার মানুষ খুবই গরীব আমাদের আগে বসত বাড়ির পাশে একটা জামে মসজিদ ছিলো কিন্তু সেই মসজিদে সবার একত্রে নামাজ পড়া কষ্টকর হওয়ায় সবাই মিলে নতুন একটা মসজিদ নির্মাণ করি, এখন প্রশ্ন হলো এইযে পুরাতন মসজিদটা রয়ে গেল সেই মসজিদের জায়গাটা কি কোনো সুরতে বিক্রি করা সম্ভব? যদি সম্ভব হয় তাহলে খুব উপকার হয়। জানালে উপকৃত হবো।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন