ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রিটেনে আজ থেকে তিন স্তরের লকডাউন কার্যকর হচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

একের পর এক বিধিনিষেধ আরোপ করেও করোনা মহামারির লাগাম ধরে রাখতে পারছে না ব্রিটিশ সরকার। সময় যত গড়াচ্ছে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। দিন দিন বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। ফলে সোমবার তিনস্তরের লকডাউন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। আজ থেকে তা কার্যকর হবে বলে জানানো হয়েছে।

জনসন জানান, দেশের কথা চিন্তা করলে দ্বিতীয় দফা লকডাউন কোন সমাধান নয়। লকডাউনের ফলে শিশুদের লেখাপড়া ও অর্থনীতি ক্ষতিগ্রস্ত হবে। তিনস্তরের বিধি-নিষেধের বিষয়ে তিনি বলেন, কিছু অঞ্চলে মাঝারি মাত্রার বিধি-নিষেধ আনা হবে, যা বেশিরভাগ অঞ্চলে কার্যকর হতে পারে। এই বিধি-নিষেধের ফলে ৬ জনের বেশি জমায়েতে নিষেধাজ্ঞা ও রাত ১০টা পর্যন্ত কারফিউ থাকবে। এছাড়াও উচ্চমাত্রায় বিধি-নিষেধের আওতায় এক বাড়ি থেকে অন্য বাড়ি যাওয়া এবং ঘরোয়া অনুষ্ঠানে প্রতিবেশিরা অংশ নিতে পারবেন না।

উল্লেখ্য, সরকার গত ১৪ সেপ্টেম্বর থেকে একসঙ্গে ৬ জনের বেশি জমায়েত নিষিদ্ধ করেছে এবং বিয়েসহ সামাজিক অনুষ্ঠানে ১৫ জনের অধিক থাকতে পারবেন না বলে ঘোষণা দিয়েছে। ২৪ সেপ্টেম্বর থেকে বার, পাব ও রেস্টুরেন্টে রাত ১০ টার পর সার্ভিস বন্ধ রয়েছে। তবে অর্ডার নেয়া এবং হোম ডেলিভার দিতে পারবেন। একইসঙ্গে গণপরিবহনসহ পাবলিক প্লেসে ফেসমাস্ক বাধ্যতামূলক রয়েছে।

এদিকে, গত রোববার ৬৫ জন মৃত্যুবরণ করেছেন। আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৮ শত ৭২ জন। সোমবার ৫০ করোনা রোগীর মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৯ শত ৭২ জন। অপরদিকে, স্কটল্যান্ড আগামী ২৫ অক্টোবর থেকে রেস্টুরেন্ট ও পাব বন্ধের ঘোষণা দিয়েছেন স্কটিশ ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টার জন। সূত্র : সিএনবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
শান্তা ১৪ অক্টোবর, ২০২০, ৩:১৩ এএম says : 0
বিষয়গুলো খুব ভালো লেগেছে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন