বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

১০০ টাকা করে বেতন বাড়ল দৈনিক ভিত্তিক শ্রমিকদের

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানে দৈনিকভিত্তিতে কাজ করা শ্রমিকদের মজুরির হার পুননির্ধারণ করা হয়েছে। এসব শ্রমিকদের দৈনিক মজুরি ১০০ টাকা বাড়িয়ে গত সোমবার স্বাক্ষরিত একটি অফিস আদেশ গতকাল বুধবার জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ।

এর আগে, গত ২০১৬ সালের ২৪ মে সর্বশেষ মজুরি পুননির্ধারণ করেছিল অর্থ বিভাগ। নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগের চেয়ে প্রতিটি ক্ষেত্রে ১০০ টাকা করে মজুরি বাড়ানো হয়েছে।

নতুন আদেশ অনুযায়ী, ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় নিয়মিত দক্ষ শ্রমিকদের দৈনিক মজুরি ধরা হয়েছ ৬০০ টাকা; আগে যা ছিল ৫০০ টাকা। অনিয়মিত অদক্ষ শ্রমিকদের মজুরি নির্ধারণ করা হয়েছে ৫৭৫ টাকা; আগে যা ছিল ৪৭৫ টাকা।

এছাড়া বিভাগীয় শহর এবং অন্যান্য সিটি করপোরেশন এলাকায় নিয়মিত দক্ষ শ্রমিকদের দৈনিক মজুরি নির্ধারণ করা হয়েছে ৬০০ টাকা; আগে যা ছিল ৫০০ টাকা। অনিয়মিত অদক্ষ শ্রমিকদের মজুরি নির্ধারণ করা হয়েছে ৫৫০ টাকা; আগে যা ছিল ৪৫০ টাকা।

জেলা ও উপজেলা এলাকায় নিয়মিত দক্ষ শ্রমিকদের দৈনিক মজুরি ধরা হয়েছ ৫৫০ টাকা; আগে যা ছিল ৪৫০ টাকা। অনিয়মিত অদক্ষ শ্রমিকদের মজুরি নির্ধারণ করা হয়েছে ৫০০ টাকা; আগে যা ছিল ৪০০ টাকা।

তবে এক্ষেত্রে বেশকিছু শর্তও জুড়ে দিয়েছে অর্থ বিভাগ। শর্তগুলো হলো- শ্রমিকের সংখ্যা যথাযথ কর্তৃপক্ষ থেকে অনুমোদিত হতে হবে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/অধিদফতর/পরিদফতর/দফতর/সংস্থার নিজস্ব বাজেট বরাদ্দ থেকে এ ব্যয় নির্বাহ করতে হবে। এ খাতে অতিরিক্ত বরাদ্দ দাবি করা যাবে না। উল্লিখিত দৈনিক মজুরির হারে মাসিকভিত্তিক শ্রমিক নিয়োগ করা যাবে না।

অর্থ বিভাগ থেকে কেস টু কেস ভিত্তিতে ইতোপূর্বে যেসব দফতরের বিপরীতে দৈনিকভিত্তিক শ্রমিক মজুরির হার নির্ধারণ করা হয়েছিল এ পুননির্ধারিত হার সেসব দফতরের জন্যও প্রযোজ্য। এ বিষয়ে কোনো অনিয়ম পরিলক্ষিত হলে বিল পরিশোধকারী কর্তৃপক্ষ দায়ী থাকবে। এ ব্যয়ের ক্ষেত্রে যাবতীয় আর্থিক বিধি বিধান যথাযথভাবে অনুসরণ করতে হবে। দৈনিক ভিত্তিক পুননির্ধারণকৃত শ্রমিক মজুরির হার আদেশ জারির তারিখ থেকে কার্যকর হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
ফরহাদুল ইসলাম ২০ অক্টোবর, ২০২০, ১:২২ পিএম says : 0
আমি বাংলাদেশ ডাক বিভাগে চাকরি করি ,,, আমাদের দৈনিক মজুরি দিচ্ছে ৩০০ টাকা করে ,,
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন