শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

যশোরে ‘বিআরডিএস মাল্টিন্যাশনাল মার্কেটিং’ নামের প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ

প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

যশোর থেকে রেবা রহমান : যশোরে হঠাৎ গজিয়ে ওঠা ‘বিআরডিএস মাল্টিন্যাশনাল মার্কেটিং’ নামে একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিক্রয়কর্মী ও ক্রেতাদের সঙ্গে প্রতারণার অভিযোগ উঠেছে। ক্ষুব্ধ ক্রেতারা প্রতিষ্ঠানটির কার্যালয়ে তালা দিয়েছেন। ভয়ে আত্মগোপন করেছেন প্রতিষ্ঠানের কর্মকর্তারা। ক্ষতিগ্রস্তরা আইনগত ব্যবস্থা নেওয়ার পদক্ষেপ নিয়েছেন বলে জানা গেছে।
স্থানীয় একাধিক সুত্র জানায়, দু’মাস আগে যশোরের মণিরামপুর শহরে অফিস ভাড়া নেয় ‘বিআরডিএস মাল্টিন্যাশনাল মার্কেটিং’ নামের প্রতিষ্ঠানটি। তারা শুধু নারীদের জন্য আকর্ষণীয় চাকরির বিজ্ঞপ্তি প্রচার করে। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, অষ্টম শ্রেণি থেকে এইচএসসি পাস যেকোনো নারীকে নিজ এলাকায় কাজের সুযোগ দেওয়া হবে। যোগাযোগের জন্য দুটি ফোন নম্বরও (০১৯৫২-৪৩৭৪৯৫ ও ০১৯৯০-৭০৯৭৫৬) দেয়া হয়। বিজ্ঞপ্তি অনুযায়ী অন্তত ১০ জন নারী অফিসের সঙ্গে যোগাযোগ করেন এবং পরমুহূর্তে তাদের চাকরি হয়। হিমেল নামে প্রতিষ্ঠানটির কর্ণধার ওই নারীদের জানান, তারা মাসে দশ হাজার টাকা বেতন ছাড়াও কমিশন পাবেন। তাদের কাজ হলো ৫০ টাকার বিনিময়ে ক্রেতাদের কাছে স্ক্র্যাচকার্ড বিক্রি করা।
কার্ড স্ক্র্যাচ করলে ক্রেতা মোট ২৪ ধরনের পণ্যের যেকোনো একটি পাবেন। পণ্যগুলোর মধ্যে রয়েছে বাইসাইকেল, সেলাই মেশিন, ওয়্যারড্রোব, ড্রেসিং টেবিল, কম্পিউটার টেবিল, ডিজিটাল পাল্লা, কালার টিভি, বিলিন্ডার, মোবাইল ফোন, রাইসকুকার প্রভৃতি। নারী কর্মীরা বাড়ি বাড়ি ঘুরে অনেক কার্ড বিক্রিও করেন। কিন্তু গোল বাধে এর পরই। কার্ড স্ক্র্যাচ করে ক্রেতারা যে পণ্যগুলোর নাম দেখতে পান, তার বেশির ভাগের দামই এক হাজার ২শ’ টাকার কম। তাছাড়া বিক্রিত পণ্যগুলোর প্রায় সবই অকেজো। কোনো কোনোটি ব্যবহৃত, রং করে নতুন সাজানো হয়েছে। বিকল পণ্য ফেরত দিতে এলে হিমেল ক্রেতাদের সঙ্গে দুর্ব্যবহার করেন বলেও অভিযোগ ওঠে। শুধু তা-ই নয়, নারী বিক্রয় কর্মীদের কাউকেই আজ পর্যন্ত বেতন দেননি হিমেল। তারা কোনো কমিশনও পাননি। এমন অভিযোগের ভিত্তিতে স্থানীয় জনগণ গত বৃহস্পতিবার অফিসে এসে কর্মকর্তাদের কাছে কৈফিয়ত তলব করেন। কিন্তু তারা সন্তোষজনক কোনো জবাব না দেওয়ায় ক্ষিপ্ত হয়ে বিক্ষুব্ধরা অফিসটিতে তালা লাগিয়ে দেন। জনরোষের হাত থেকে বাঁচতে হিমেলসহ অন্যরা গা-ঢাকা দেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন