ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আবারও এস-৪০০ পরীক্ষা চালালো তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২০, ৩:১৬ পিএম

আবারও রাশিয়ার তৈরি এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা চালিয়েছে তুরস্ক। শুক্রবার দেশটির উপকূলীয় শহর সিনোপ থেকে সরু একটি ধোয়ার কলাম আকাশের দিকে উড়ে যেতে দেখা যায়।

যদিও এ বিষয়ে নিশ্চিত করে কিছু জানায়নি তুরস্ক, তবে চলতি সপ্তাহে এই ব্যবস্থা পরীক্ষা চালানোর কথা ছিল দেশটির। এর আগে এই পরীক্ষাকে সামনে রেখে কৃষ্ণ সাগরের ওই এলাকায় জলযান ও বিমান চলাচলে সতর্কতা জারি করে তুরস্ক।

তুরস্ক সরকারের ঘনিষ্ঠ একটি হাবের টেলিভিশন তাদের ওয়েবসাইটে এই পরীক্ষার বিষয়টি জানিয়েছে। তুরস্কের অন্যান্য গণমাধ্যমও একই ধরনের খবর প্রকাশ করেছে। এদিকে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তারা মিসাইল টেস্টের বিষয়টি অস্বীকার বা স্বীকার কিছুই করবে না।

এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থা পরীক্ষা চালানোয় যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে নতুন করে উত্তেজনা বৃদ্ধি পেতে পারে। যুক্তরাষ্ট্র চায় না যে, তুরস্ক রাশিয়ার তৈরি একই প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় করুক। দেশটির অভিযোগ, এর ফলে নেটোর প্রতিরক্ষা ব্যবস্থার তথ্য বেহাত হতে পারে।

শুক্রবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ‘সম্ভাব্য গুরুতর ফলাফলের’ ব্যাপারে সতর্ক করে দিয়েছে। তবে শুধু সমালোচনাই নয়, গত বছর তুরস্কের কাছে এফ-৩৫ জেট বিক্রি স্থগিত করে ওয়াশিংটন। এছাড়া দেশটির ওপর অবরোধ আরোপেরও হুমকি দেয় যুক্তরাষ্ট্র।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন