ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনের আকাশে দেখা গেল একসাথে ৩ সূর্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২০, ৪:১৭ পিএম

এক আকাশে তিনটি সূর্য, সম্প্রতি এমন বিরল দৃশ্যের সাক্ষী হয়েছেন চীনের মোহে শহরের বাসিন্দারা। শুক্রবার সকালে তারা দেখতে পান আকাশে জ্বলজ্বল করছে তিন তিনটি সূর্য। এই পরিস্থিতি চলে প্রায় তিন ঘণ্টা। স্থানীয় সময় সকাল সাড়ে ছ’টা থেকে সকাল সাড়ে ন’টা পর্যন্ত আকাশে দেখা গিয়েছে সূর্যত্রয়ীকে।

তুকিয়াং প্রদেশের মোহে শহরের ওই মহাজাগতিক বিস্ময়ের ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। আসলে এর পিছনে রয়েছে দৃষ্টিভ্রম। ওই তিন সূর্যের মধ্যে মাঝখানের সূর্যটিই আসল। বাকি দুই সূর্যের নাম ‘ফ্যান্টম সানস’। ওই দুই উজ্জ্বল আলোকবিন্দুর কারণেই মনে হয় আকাশে একটা নয়, তিনটে সূর্য। সিরাস মেঘে হাই অল্টিচুডে অবস্থিত বরফের স্ফটিক চাঙরের মধ্যে দিয়ে সূর্যের রশ্মি প্রবেশ করলে এমন দৃষ্টিভ্রমের সৃষ্টি হয়। একে বলা হয় ‘সানডগস’।

মার্কিন মহাকাশ সংস্থা নাসা জানাচ্ছে, ‘সানডগস’ হল বরফের মধ্যে সূর্যের আলো প্রবেশের ফলে সৃষ্টি হওয়া বর্ণবলয়ের সবচেয়ে চেনা ধরন। আকাশে সিরাস মেঘ থাকলে বিশ্বের যে কোনও দেশে যে কোনও ঋতুতে এটা দেখতে পাওয়া সম্ভব। তবে জানুয়ারি, এপ্রিল, আগস্ট ও অক্টোবরে যখন সূর্য দিগন্তের নীচের দিকে দৃশ্যমান হয় তখনই ‘সানডগস’ বেশি দেখা যায় বলে দাবি এক সংবাদমাধ্যমের প্রতিবেদনের।

এর আগেও পৃথিবীর নানা দেশে এই দৃশ্য দেখা গিয়েছে। কিন্তু সম্প্রতি এত দীর্ঘ সময় ধরে এই বিস্ময়কর ‘সান ডগস’-এর দেখা মেলেনি। গত ফেব্রুয়ারিতে চিনে দেখা গিয়েছিল পাঁচ-পাঁচটি সূর্য। সেবার তা দেখা গিয়েছিল উত্তর চীনের ইনার মঙ্গোলিয়ায়। ২০১৫ সালে রাশিয়ার চেলিয়াবিনস্কে দেখা গিয়েছিল তিনটি সূর্যকে। সূত্র: পিপলস ডেইলি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন