শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রিয়ালের পর হারল বার্সাও

সেল্টা ভিগো ০-২ অ্যাট.মাদ্রিদ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

কাদিজের ইতিহাস

এক নজরে ফল
রিয়াল মাদ্রিদ ০-১ কাদিজ
গেতাফে ১-০ বার্সেলোনা
গ্রানাদা ১-০ সেভিয়া

ম্যাচের আগে একটা ‘সুসংবাদ’ নিয়েই মাঠে নেমেছিলেন লিওনেল মেসিরা। বার্সা যখন মাঠে নামছে, তখন নতুন করে ফেরা কাদিজের বিপক্ষে হেরেই গেছে রিয়াল মাদ্রিদ। গেতাফের বিপক্ষে বার্সেলোনা জিতলেই উঠে যাবে পয়েন্ট তালিকার শীর্ষে। কিন্তু জিততে পারেনি বার্সেলোনাও। মাদ্রিদের আরেক প্রান্তের এই ক্লাব যেন নিশ্চিত করল, রিয়ালের হারের সুযোগটা যেন বার্সা নিতে না পারে। ১-০ গোলে জিতে জয়হীনতার বৃত্তেই বার্সাকে আটকে রাখল গেতাফে। পেনাল্টি থেকে ব্যবধান গড়ে দেয়া গোলটি করেছেন হাইমে মাতা।

২০১১ সালের পর দলটির বিপক্ষে এই প্রথম জিতল গেতাফে। এই ম্যাচের আগে নিজেদের নাম পাল্টে ফেইথ ফুটবল ক্লাব রাখে গেতাফে। তাদের বিপক্ষেই মৌসুমে প্রথম পরাজয়ের তেতো স্বাদ পেল বার্সেলোনা। নতুন কোচ রোনাল্ড কোমানের অধীনেও এটা প্রথম হার। আগের ম্যাচে সেভিয়ার বিপক্ষে ড্র করা দলে বেশ কিছু পরিবর্তন আনেন কোচ। ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম আতোয়াঁন গ্রিজমানকে যতটা বোঝেন, বার্সার কোমান ততটা নয়। এমন কথা বলার পরেও এই ডাচম্যান পরশু তাঁকে রাইট উইংয়েই খেলালেন। স্ট্রাইকারের পেছনে মেসি না থাকলেও গ্রিজমানের জায়গা হয়নি সেখানে, ৪-২-৩-১ ছকে নাম্বার টেন ভ‚মিকায় খেলেছেন নতুন তারকা পেদ্রি। আর সমান সামনে মেসি। তাতেও শেষরক্ষা হয়নি।

আক্রমণ-প্রতি আক্রমণে শুরু থেকে জমে ওঠে ম্যাচ। ম্যাচের শুরু থেকেই বার্সাকে চাপে রেখেছিল গেতাফে। তবে সুযোগ বেশি পেয়েছিল বার্সাই। বেশ কয়েকবার সুযোগ পেয়েও গোল করতে পারেননি কুতিনিও, মেসি, ফাতিরা। সবচেয়ে ভালো সুযোগটি পেয়েছিলেন সময়ের সেরা তারকা মেসিই। ৪২ মিনিটে ডি-বক্সের ঠিক বাইরে ফ্রি-কিক পেলেও গোল পাননি আর্জেন্টাইন ফরোয়ার্ড। তবে সঠিক সুযোগটি ঠিকমতো কাজে লাগাতে ভুল করেনি গেতাফে। দ্বিতীয়ার্ধে ৫৫ মিনিটে গেতাফের সেন্টারব্যাক জেনে দাকোনামকে ডি-বক্সে ফেলে দেন ডাচ মিডফিল্ডার ফ্রেঙ্কি ডি ইয়ং। সেখান থেকে পাওয়া পেনাল্টিতে গোল করেন মাতা।

এর আগে আলফ্রেডো ডি স্তেফানো স্টেডিয়ামে কাদিজের বিপক্ষে রিয়ালের হারটিও ১-০ গোলের। একমাত্র গোলটি করেন লোসানো। এই প্রথম স্পেনের সফলতম দলটির মাঠে জিতল কাদিজ। ২৯ বছর পর এই দলের বিপক্ষে হারের তেতো স্বাদ পেল রিয়াল মাদ্রিদ। আর চলতি মৌসুমে এটা তাদের প্রথম হার। লিগে প্রায় ১৭ মাস পর ঘরের মাঠে হারল রিয়াল। ২০১৯ সালের ১৯ মে সবশেষ হেরেছিল তারা; রিয়াল বেতিসের বিপক্ষে ২-০ গোলে।

লা লিগার রেকর্ড চ্যাম্পিয়নদের সঙ্গে নবাগত কাদিজের মাঠের লড়াইটা হলো অপ্রত্যাশিত। ১৪ বছর পর স্পেনের শীর্ষ লিগে ফেরা কাদিজ শুরু থেকেই ছিল দুর্দান্ত। কেবল বল পায়ে রাখায় আধিপত্য করতে দেখা গেল রিয়ালকে, আক্রমণে তারা ছিল বিবর্ণ। আক্রমণে বারবার ভীতি ছড়িয়েই জয় তুলে নেয় আগের পাঁচ ম্যাচের দুটিতে জেতা ও একটিতে ড্র করা দলটি।
ইউরোপ সেরার মঞ্চে আগামী বুধবার শাখতার দোনেৎস্কের মুখোমুখি হবে রিয়াল। তিন দিন পর লিগে প্রতিপক্ষ চিরপ্রতিদ্ব›দ্বী বার্সেলোনা। এর তিন দিন পর আবারও চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ। গুরুত্বপূর্ণ সব ম্যাচের আগে দলের এমন সাদামাটা পারফরম্যান্স জিদানের কপালে ভাঁজ ফেলতে বাধ্য।
দিনের অন্য ম্যাচে ১-০ গোলে গ্রানাদার বিপক্ষে হেরেছে সেভিয়া। সেল্টা ভিগোকে ২-০ গোলে হারিয়েছে প্রতিযোগিতার একমাত্র অপরাজিত দল অ্যাটলেটিকো মাদ্রিদ। গোল দুটিই করেছেন বার্সা থেকে সবেই মাদ্রিদের দলটিতে ভেড়া লুইস সুয়ারেজ।

রিয়াল, গেতাফে, কাদিজ ও গ্রানাদার পয়েন্ট ১০ করে। ৯ পয়েন্ট রিয়াল বেতিসের। ৮ পয়েন্ট করে অ্যাটলেটিকো, রিয়াল সোসিয়েদাদ ও ভিয়ারিয়ালের। ৪ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ৯ নম্বরে রয়েছে বার্সেলোনা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন