বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ডেমরা-চনপাড়া সেতু এখন মরণ ফাঁদ

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

রাজধানীর সঙ্গে পার্শ্ববর্তী জেলা নারায়ণগঞ্জের রূপগঞ্জ ও গাজীপুরের কালীগঞ্জের যোগাযোগ সুবিধার্থে বালু নদীর ওপর ডেমরা-কালীগঞ্জ সড়কের চনপাড়া এলাকায় নির্মিত হয় ৯৫ মিটার একটি সেতু। সেতুটি ৬০ বছর মেয়াদী চুক্তিতে নির্মাণ করা হলেও ছোট বালু নদীতে চলাচলরত বালুবাহী কার্গো ট্রলারের ধাক্কায় ক্ষতিগ্রস্ত হয় এর বেশকিছু পিলার। আবার রাতের আধারে ভারী যানবাহন চলাচল করাসহ বিভিন্ন কারণে ২০০০ সালের দিকে মূল ব্রিজে ফাটল দেখা দেয়।

স্থানীয়দের আবেদনের প্রেক্ষিতে ২০১২ সালে রিপেয়ারিংয়ের কাজ করা হয়। তবে তখন থেকেই এ সেতুকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করে প্রশাসন। এতোদিনে কখনো এ সেতুতে যান চলাচল বন্ধ হয়নি। বিকল্প ব্যবস্থা না থাকায় এ সেতু দিয়েই প্রতিদিন হাজারো যানবাহন চলাচল অব্যাহত রয়েছে। এতে চরম ঝুঁকিতে আছে এ পথে চলাচলকারী যানবাহন ও যাত্রীরা।

স্থানীয় সিএনজি চালক হযরত আলী বলেন, ডেমরা সেতু পার হওয়ার সময় ভয়ে থাকি। যে কোন সময় এ সেতু ভেঙে যেতে পারে। এ সেতু দিয়ে ভারী যান চলাচল নিষিদ্ধ করে বার বসালেও তা ভেঙে ফেলেছে দুর্বৃত্তরা। আবার নদীপথে বালুবাহী ট্রলারগুলো বেপরোয়া চলাচল করলেও প্রশাসনের নজরদারি নেই বললেই চলে।

এসব বিষয়ে জানতে চাইলে রূপগঞ্জ উপজেলা প্রধান প্রকৌশলী এনায়েত কবীর বলেন, সেতুটি ঝুঁকিপূর্ণ তাই বার বসানো হয়েছে। যাতে ভারী যান চলাচল না করতে পারে। এদিকে সেতুটি নতুন করে নির্মাণের জন্য আবেদন করা হয়েছে। ইতোমধ্যে নকশা চ‚ড়ান্ত করে ওয়াই আকৃতি দেয়া হয়েছে। এটা বাস্তবায়ন হলে স্থানীয়দের ভোগান্তি দূর হবে।

এ বিষয়ে রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ নুসরাত জাহান বলেন, সেতুটি ঝুঁকিপূর্ণ। তাই এ সেতুতে ভারী যান চলাচল বন্ধ রাখা হয়েছে। সেতুটি পুনর্নির্মাণের জন্য নারায়ণগঞ্জ-১ আসনের এমপি পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক) বিশেষ উদ্যেগ নিয়েছেন। খুব শিগগিরই আলোর মুখ দেখবে সেতুটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন