ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মৃত কৃষকের মুখ ডেকে সভা চালিয়ে গেলেন বিজেপি নেতা : তোলপাড়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২০, ৯:৫৭ এএম

এমন নিষ্ঠুরতা পৃথিবী এর আগে কখনো দেখেনি। একজন মৃত্যু মানুষের মুখ কাপড়ে ডেকে রাজনৈতিক সভা চালিয়ে গেলেন ভারতীয় জনতা পার্টির এক নেতা।

জানাযায়, মধ্যপ্রদেশের খান্ডোয়া জেলায় বিজেপি নেতা জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার জনসভার মধ্যেই হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা যায় এক কৃষক। তা সত্ত্বেও অনুষ্ঠান বন্ধ করেনি আয়োজকেরা। যা নিয়ে ভারতে রাজনৈতিক বিতর্কের সৃষ্টি হয়েছে।

দেশটির সংবাদমাধ্যম জানায়, সম্প্রতি কৃষি আইনকে কেন্দ্র করে নরেন্দ্র মোদি সরকারের সঙ্গে সংঘাতে নেমেছে বিরোধী রাজনৈতিক দল ও কৃষক সংগঠনগুলো। এরই মধ্যে রোববার মধ্যপ্রদেশের মুন্ডিতে বিজেপির কৃষক সমাবেশে ওই কৃষকের মৃত্যু হয়।

পুলিশ জানিয়েছে, জনসভায় যোগ দিতে এসেছিলেন চাঁদপুরের বাসিন্দা ৭০ বছর বয়সী কৃষক জীবন সিং। জনসভা চলাকালীনই তার শারীরিক অবস্থার অবনতি ঘটে। সভায় চেয়ারে বসে থাকা অবস্থাতেই মৃত্যু হয়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, স্থানীয় নেতারা যখন বক্তৃতা দিচ্ছিলেন, তখনই ওই কৃষক হৃদ্‌রোগে আক্রান্ত হয়। তার পরে সিন্ধিয়া সভায় পৌঁছায়। তাকে এই সংবাদ জানানোর পরে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এই ঘটনা নিয়ে কংগ্রেস নেতা ও সাবেক কেন্দ্রীয় মন্ত্রী অরুণ যাদব বিজেপিকে নিশানা করেছেন। তার অভিযোগ, এ থেকেই স্পষ্ট, কৃষকদের প্রতি বিজেপির কোনো দরদ নেই। অরুণ বলেন, ‘‘বিজেপির জনসভায় একজন কৃষক মারা যাওয়ার পরেও সভা বন্ধ করা হলো না। নেতারা বক্তৃতা দিয়ে গেলেন। এটাই কি বিজেপির মানবিকতা?’’

পরে ভাইরাল হওয়া ভিডিও ফুটেজে দেখা যায়, সারি সারি চেয়ারের মধ্যে একা বসা রয়েছে ওই কৃষক। সাদা কাপড় দিয়ে তার মুখ ঢাকা। পাশে দাঁড়িয়ে রয়েছে পুলিশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন