শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কারাতে শেখায় আগ্রহী কুমিল্লার মেয়েরা

সাদিক মামুন, কুমিল্লা থেকে : | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

কুমিল্লায় কারাতে শেখার প্রতি ঝুঁকছে মেয়েরা। কেবল স্কুল, কলেজ, মাদরাসা, বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরাই নয়, গৃহিনী ও চাকরিজীবী নারীরাও কারাতে প্রশিক্ষণ গ্রহণের জন্য আগ্রহী হয়ে উঠেছেন। যে হারে নারীর প্রতি সহিংসতা ও অমানবিক আচরণের ঘটনা বাড়ছে, তাতে মেয়েদের জুডো-কারাতে শেখার বিকল্প নেই বলে মন্তব্য করেছেন অভিবাবক ও প্রশিক্ষণার্থীরা। 

কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থা ও কুমিল্লা ড্রাগন কারাতে অ্যাসোসিয়েশন আয়োজিত ‘ফ্রি সেল্ফ ডিফেন্স ওয়ার্কশপ’ শীর্ষক মাসব্যাপী প্রশিক্ষণে অংশ নিয়েছেন শতাধিক মেয়ে। কুমিল্লা শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়াম (কুমিল্লা স্টেডিয়াম) সংলগ্ন সুইমিংপুল লাগোয়া একটি হল রুমে গত শুক্রবার থেকে চলছে মাসব্যাপী ওই প্রশিক্ষণ কর্মশালা।
কুমিল্লা ড্রাগন কারাতে অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সাইফুল ইসলাম জানু বলেন, কারাতে শিখলে আত্মবিশ্বাস বাড়ে। শারীরিক সুস্থতা ও নিরাপদ পথচলা নিশ্চিত করতে কারাতে শেখার বিকল্প নেই। ছেলেদের পাশাপাশি মেয়েরাও কারাতে শেখার প্রতি আগ্রহী হয়ে উঠছে এটা আত্মরক্ষার জন্য একটা বড় ইতিবাচক দিক। কারাতে শেখার ব্যাপারে তাদের প্রতি সামাজিক ও পারিবারিক সমর্থন বাড়াতে হবে। কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নাজমুল আহসান রোমান বলেন, সময়ের প্রয়োজনে নারীদের সুরক্ষা দিতে এমন প্রশিক্ষণ অত্যন্ত জরুরি। তাই কুমিল্লা ড্রাগন কারাতে অ্যাসোসিয়েশনের সহায়তায় বিনামূল্যে নারীদের আত্মরক্ষার জন্য কারাতে প্রশিক্ষণের ব্যবস্থা করেছি। কারাতে প্রশিক্ষণ নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সহায়ক হবে বলে মনে করি। এছাড়া নারীদের মানসিক শক্তি যোগাতেও এই প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
মাসব্যাপী ফ্রি সেল্ফ ডিফেন্স ওয়ার্কশপে প্রশিক্ষকের দায়িত্বে রয়েছেন কুমিল্লা ড্রাগন কারাতে অ্যাসোসিয়েশনের প্রশিক্ষক ও বাংলাদেশ কারাতে ফেডারেশনের কোচ এস ইসলাম শুভ। তিনি বলেন, দেশে ধর্ষণ, পথে ঘাটে যৌন হয়রানি ও শ্লীলতাহানি মহামারির মতো ছড়িয়ে পড়েছে। এ থেকে রক্ষা পেতে মেয়েদের আত্মরক্ষার কৌশল জানতে হবে। পথে চলতে গেলে তাদের হাত ধরে, ওড়না বা চুল ধরে টানাটানি করে বখাটেরা। বাসে, ট্রেনে বা সিএনজি অটোরিকশায়ও মেয়েদের হয়রানি করা হয়। মানসিক মনোবল আর কিছু কৌশল আয়ত্ত করলে তারা এসব হয়রানি থেকে রক্ষা পেতে পারেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন