ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

লঘুচাপ-পূর্ব তাপদাহ হেমন্তে বেহালদশা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

বঙ্গোপসাগরে আজ একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। আবহাওয়া বিশেষজ্ঞ সূত্র জানায়, সম্ভাব্য এই লঘুচাপটি ক্রমে ঘনীভূত ও শক্তি সঞ্চয় করে পরিণত হতে পারে নিম্নচাপে। পরবর্তী ধাপে এটি আরও ঘনীভূত হলে সামুদ্রিক ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। বঙ্গোপসাগরের পানির উপরস্তরে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ঊর্ধ্বে রয়েছে। এতে করে সৃষ্টি হতে পারে নিম্নচাপ-ঘূর্ণিঝড়। চলতি অক্টোবর মাসে বঙ্গোপসাগরে একাধিক নিম্নচাপ সৃষ্টি এবং এরমধ্য থেকে একটি ঘূর্ণিঝড় রূপ নেয়ার আশঙ্কার কথা দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে। সাধারণত অক্টোবর-নভেম্বর মাসে বঙ্গোপসাগরে শক্তিশালী ঘূর্ণিঝড়-জলোচ্ছ্বাস সৃষ্টি হয়। অতীতে বেশ কয়েকটি ঘূর্ণিঝড় (আশ্বিন-কার্তিকের তুফান) বাংলাদেশে আঘাত হানে।
এদিকে লঘুচাপ-পূর্ব ঘনঘটায় বাংলাদেশে কার্তিকের গোড়াতে অর্থাৎ হেমন্তের শুরুতে অস্বাভাবিক তাপমাত্রা অব্যাহত রয়েছে। গতকালও দেশের অধিকাংশ জায়গায় তাপদাহ বয়ে যায়। প্রায় দিনভর সূর্যের তীর্যক রোদের তেজে অতিষ্ঠ স্বাভাবিক জীবনযাত্রা। সেই সাথে বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় (ঢাকায় গতকাল সন্ধ্যায় ৮৫ শতাংশ) অসহনীয় ভ্যাপসা গরমের সাথে ঝরছে ঘাম। অকাল তাপদাহে বেহালদশা বিরাজ করছে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সৈয়দপুরে ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তেতুলিয়ায় ২৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ৩৩.৫ এবং সর্বনিম্ন ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস। চট্টগ্রামে সর্বোচ্চ ৩৪.১ এবং সর্বনিম্ন ২৭.৪ ডিগ্রি সেলসিয়াস।
লঘুচাপের ঘনঘটার কারণে বৃহত্তর চট্টগ্রাম, কক্সবাজার, খুলনা, বরিশাল, সাতক্ষীরাসহ দেশের চর-উপক‚ল-দ্বীপাঞ্চলে দিনের তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস এমনকি এর ঊর্ধ্বে রয়েছে। যা হেমন্তের বর্তমান সময়ে স্বাভাবিক তাপমাত্রার চেয়ে বেশি। মৌসুমী বায়ু নিষ্ক্রিয় এবং লঘুচাপের ঘনঘটার কারণে দেশের দুয়েক জায়গা ছাড়া গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়নি। এসময় বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হয় যশোরে ৫০ মিলিমিটার (সর্বোচ্চ), রাঙ্গামাটিতে ১৭, পটুয়াখালীতে ৭ মিলিমিটার।
আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, দেশের কিছু কিছু জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অনেক জায়গায় আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টা পর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এর পরের পাঁচ দিনে বৃষ্টিপাত কমবেশি অব্যাহত থাকতে পারে।
আবহাওয়া বিভাগ জানায়, বৃষ্টিবাহী মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে। দীর্ঘমেয়াদী পূর্বাভাসে জানানো হয়, চলতি অক্টোবর মাসের তৃতীয় সপ্তাহ পর্যন্ত বাংলাদেশের উপর মৌসুমী বায়ু বিরাজমান থাকার সম্ভাবনা রয়েছে। তবে গতকাল পর্যন্ত মৌসুমী বায়ু বিদায়ের আলামত লক্ষ্য করা যায়নি। পূর্বাভাস মতে, বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি ও ঘনীভূত হলে বৃষ্টিপাতের আবহ তৈরি হতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন